Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

লঙ্কান বধ করে ২৭ মাসের আক্ষেপ ঘোচানোর পালা

লঙ্কান বধ করে ২৭ মাসের আক্ষেপ ঘোচানোর পালা
ছবি- সংগৃহীত

বাংলাদেশ এবং টেস্ট ক্রিকেট, দুটো এক সমান্তরালে চলতে পারে নি কখো। আর তাই তো টেস্টে ২২ বছর কাটিয়েও হতাশার গল্পই বাংলাদেশের পাল্লায় বেশি। ১৩০ টেস্টে মোটে জয় ১৬টি। ঘরের মাঠে ওয়ানডে ফরম্যাটে নিজেদের প্রায় বড় দল হিসেবে প্রতিষ্ঠিত করতে পারলেও সাদা পোশাকে এখনো খাবি খাচ্ছে বাংলাদেশ।

দেশের মাটিতে ৬৭ টেস্ট খেলে জয় ছিনিয়ে আনতে পেরেছে মাত্র ১০টি। তার সর্বশেষটি ২০২০ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর কেটে গেছে দীর্ঘ ২৭ মাস। এরমধ্যে দেশের মাটিতে ৪ টেস্ট খেলেছে বাংলাদেশ। তবে কোনো জয় দেখেনি মুমিনুল বাহিনী। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচে জয়ের আশা জাগিয়েছিল। তবে শেষ পর্যন্ত আক্ষেপের গল্পেই শেষ হয়েছে টাইগারদের।

এমন সব হতাশার মধ্যেই আজ (১৫ মে) শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে খেলতে নামবে মুমিনুল হকের দল। লঙ্কান বধের মধ্য দিয়ে ঘরের মাঠে দীর্ঘ ২৭ মাসের জয়ের আক্ষেপ ঘোচানোর পালা টাইগারদের। এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস ও গাজী টিভি।

বাংলাদেশের জন্য সবচেয়ে বড় আশার বিষয় এই মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ দুই ম্যাচের একটিতেও হারেনি তারা। জিততে না পারলেও দুই ম্যাচেই রানবন্যায় ড্র নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। এরমধ্যে দুই দলের মধ্যকার সর্বশেষ চট্টগ্রাম টেস্টে টাইগারদের বর্তমান টেস্ট অধিনায়ক মুমিনুল দেখেছিলেন জোড়া শতক।

ফলে আজকের ম্যাচে মাঠে নামার আগে ব্যাট হাতে আত্মবিশ্বাসী থাকবেন এই টাইগার অধিনায়ক। তবে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় উজ্জীবনী শক্তি হতে পারে সাকিব আল হাসানের নাম। বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টার বয় টেস্ট স্কোয়াডে এখন প্রায় অনিয়মিত।

এই টেস্টেও খেলবেন কি খেলবেন না তেমন এক সংশয় ছিল। শেষ পর্যন্ত করোনাকে পেছনে ফেলে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবেন এই ক্রিকেটার। আর দলে সাকিব থাকা মানেই দলের শক্তি এবং ভারসাম্য বেড়ে যাওয়া। এছাড়া লঙ্কানদের বিপক্ষে ২২ টেস্টের মধ্যে একমাত্র জয়ের ম্যাচেও অন্যতম নায়ক ছিলেন এই ক্রিকেটার।

এদিকে সাকিব থাকায় এই ম্যাচে একজন ব্যাটসম্যান কিংবা বোলার বাড়তি খেলানোর সুবিধা পাবে বাংলাদেশ। যার ফলে চট্টগ্রামে তিন পেসারেও দেখা যেতে পারে টাইগারদের। অবশ্য দল সকালে নিশ্চিত করবেন বলে জানিয়েছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

এদিকে এই ম্যাচে দারুণ এক মাইলফলকের সামনে আছেন দুই টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। দুজনই পাঁচ হাজার রানের মাইলফলকের সামনে। এই ম্যাচে হয়ত দুইজনই সেটি স্পর্শ করবেন।

এছাড়া মুশফিকের জন্য এই ম্যাচ নিজেকে প্রমাণের বড় মঞ্চও বটে। দলের এই সেরা ক্রিকেটার সাম্প্রতিক টেস্ট পারফরম্যান্সে নিজের ছায়া হয়ে আছেন। নিজের প্রথম দ্বিশতক হাঁকানো প্রতিপক্ষের বিপক্ষে দারুণ পারফরম্যান্সে চলমান বিতর্কের জবাব ব্যাট হাতেই দিতে চাইবেন মুশফিক। জেতাতে চাইবেন দলকে।

বাংলাদেশ লঙ্কান বধের পরিকল্পনা করলে শ্রীলঙ্কাও নিশ্চয় তার প্রতিউত্তর নিয়ে অপেক্ষা করে আছে। বিশেষ করে তাদের কোচিং প্যানেলে এবার আছে বাংলাদেশের নাভিদ নেওয়াজ। যিনি বাংলাদেশের একমাত্র বিশ্বকাপজয়ী কোচ। ২০২০ সালে তার হাত ধরেই যুব বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। তিনি শ্রীলঙ্কার পরিকল্পনা সাজাতে সাহায্য করবেন নিশ্চিতভাবেই।

তবে লঙ্কানদের পরিকল্পনা ব্যর্থ করে জয়ের লক্ষ্যেই খেলতে নামবে বাংলাদেশ। টাইগার অধিনায়কের কণ্ঠেও জয়ের আশা। লঙ্কানদের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে মুমিনুল বলেন, ‘যখন খেলি জেতার জন্য খেলি। এখানেও এই পরিকল্পনা নিয়েই খেলব। ম্যাচ জেতার জন্যই খেলব।’

অধিনায়কের এই চাওয়া শেষ পর্যন্ত পূরণ করতে পারবে তো দল! লঙ্কান বধের মধ্য দিয়ে ২৭ মাস পর ঘরের মাঠে আবার জয়ের আনন্দে ভাসতে পারবে তো!

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS