Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

এশিয়া গেমস হকিতে ফাইনালে বাংলাদেশ

এশিয়া গেমস হকিতে ফাইনালে বাংলাদেশ
ছবি- সংগৃহীত

এশিয়ান গেমস হকির বাছাইপর্বের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ (১৪ মে) ব্যাংককে অনুষ্ঠিত সেমিফাইনালে স্বাগতিক থাইল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। এ নিয়ে টানা দুটি টুর্নামেন্টের ফাইনালে উঠল বাংলাদেশ।

আগামী রোববার শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনালে শিরোপার জন্য লড়বে লাল-সবুজ জার্সিধারীরা। যেখানে তাদের প্রতিপক্ষ ওমান। অপর সেমিফাইনালে ইন্দোনেশিয়াকে ২-০ গোলে হারিয়েছে ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ দলটি।

এর আগে গত মার্চে এশিয়ান হকি ফেডারেশন কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। যেখানে এই ওমানই ছিল প্রতিপক্ষ। ওমানকে হারিয়ে শিরোপাও জেতে বাংলাদেশ। সেই ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ ড্র ছিল ম্যাচ। এরপর টাইব্রেকারে জেতে বাংলাদেশ।

আজ থাইল্যান্ডের সেমিফাইনালে খেলার ১০ মিনিটের মাথায় পিছিয়ে পড়ে বাংলাদেশ। থাইল্যান্ডের রুগনিয়ম চঞ্চল গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন। এরপরের গল্প কেবলই বাংলাদেশের।

ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে দুই গোল করে এগিয়ে যায় বাংলাদেশ। ২২ মিনিটে রোমান এবং ২৯ মিনিটে পেনাল্টি থেকে বাংলাদেশের হয়ে গোল করে আশরাফুল ইসলাম।

তৃতীয় কোয়ার্টারের রুতেই আশরাফুল তার জোড়া গোল পূর্ণ করে বাংলাদেশকে এগিয়ে নেন ৩-১ ব্যবধানে। আর চতুর্থ কোয়ার্টারে মো. রাকিবুলের গোলে ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত হয়।

এর আগে গ্রুপপর্বের ম্যাচে বাংলাদেশ ৩-১ ইন্দোনেশিয়া, ৩-১ শ্রীলংকাকে ও ১-০ ব্যবধানে সিঙ্গাপুরকে হারায়। তাতে সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পাশাপাশি ১৯তম এশিয়ান গেমসে খেলার সুযোগও নিশ্চিত হয়।

এশিয়ান গেমস হকির এবারের বাছাইপর্বে ৯টি দল অংশ নেয়। তার মধ্যে পুল-‘এ’ তে ছিল ওমান, স্বাগতিক থাইল্যান্ড, হংকং চীন, উজবেকিস্তান ও কাজাখস্তান। আর পুল-‘বি’ তে ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

পুল-এ থেকে ওমান ও থাইল্যান্ড আর পুল-বি থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া সেমিফাইনালে উঠে।

আগামী বছর চীনের হাংজুতে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে মোট ১২টি দল অংশ নেবে। তার মধ্যে বাছাইপর্বে সেরা ৬টি দলও যাবে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS