Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

ইয়াসির-মোসাদ্দেক না সাকিব, খেলবেন কে?

ইয়াসির-মোসাদ্দেক না সাকিব, খেলবেন কে?
ছবি- সংগৃহীত

বাংলাদেশের শততম টেস্টে সাদা পোশাকে অভিষেক ঘটে মোসাদ্দেক হোসেন সৈকতের। সে ম্যাচে ৭৫ রানের ইনিংস খেলে দলের জয়ে অবদান রাখেন এই ব্যাটিং অলরাউন্ডার। সে ম্যাচ নিয়ে মোটে তিন টেস্ট খেলে আড়াই বছর যাবত সাদা পোশাকের দলের বাইরে আছেন তিনি। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে আবার শ্রীলঙ্কার বিপক্ষে নতুন শুরুর অপেক্ষায় ছিলেন মোসাদ্দেক।

তবে সাকিবের ফেরার সম্ভাবনায় ঝুলছে মোসাদ্দেকের ভাগ্য। এদিকে সাকিবের অনুপস্থিতিতে টেস্ট আঙিনায় পা রাখা ইয়াসির আলী চৌধুরী রাব্বীর। পাকিস্তান, নিউজিল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকা তিন দেশের বিপক্ষে খেলা ৫ টেস্টেই সাকিব না থাকায় সুযোগ পেয়েছিলেন তিনি। তবে শ্রীলঙ্কার বিপক্ষে এই ক্রিকেটারের মাঠে নামার সুযোগই কম। সেটা সাকিব ফিরুক কিংবা না-ই ফিরুক। কারণ, মেহেদী হাসান মিরাজের অনুপস্থিতিতে একজন অলরাউন্ডার খেলানোর পরিকল্পনা টিম ম্যানেজমেন্টের।

বোলিংয়ে পিছিয়ে থাকার কারণে সাকিব না থাকলেও মোসাদ্দেকের জায়গা হারাতে হতে পারে ইয়াসিরকে। তবে টিম ম্যানেজমেন্ট যদি নাঈম হাসান ও তাইজুল ইসলামকে একসঙ্গে খেলায় তবে কপাল খুললেও খুলতে পারে এই ডানহাতি ব্যাটসম্যানের। যদিও আজ টাইগার দলের কোচ জানিয়েছেন, টেস্ট জেতার লক্ষ্যে ৫ বোলার নিয়ে নামার পরিকল্পনা রয়েছে তাদের।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের আগে সংবাদ সম্মেলনে এসে রাসেল ডমিঙ্গো বলেন, ‘বোলিং করতে পারে এমন কাউকে আমাদের বিবেচনা করতে হবে। এটা আমাদের জন্যও চ্যালেঞ্জিং। যেমন আমাদের ইয়াসির আলী রাব্বী আছে। যে কিনা দুর্দান্ত পারফর্ম করছে। কিন্তু আমাদের এমন কাউকে প্রয়োজন যে কিনা ১৫-২০ ওভার বোলিং করতে পারে।’

এরপরই মোসাদ্দেকের সম্ভাবনার কথা জানিয়ে ডমিঙ্গো আরও যোগ করেন, ‘মুমিনুল, আমি নিশ্চিত না যে ও ১০-১৫ ওভার বোলিং করতে পারে। শান্তও বোলিং করে। কিন্তু ৬-৭ ওভারের বেশি নয়। মোসাদ্দেক আমাদের নির্বাচনের ভাবনায় আছে। সে বোলিং করতে পারে। সাকিব খেলতে না পারলে মোসাদ্দেক খেলার জন্য বিবেচনায় আছে।’

বর্তমানে সাকিবকে নিয়মিত টেস্ট ফরম্যাটে পাওয়া যাচ্ছে না। যারফলে দল নির্বাচনে ভারসাম্য রাখতে কষ্টকর হয়ে যাচ্ছে টিম ম্যানেজমেন্টের। সাকিব থাকলে চাইলেই একজন ব্যাটসম্যান কিংবা বোলার বেশি খেলাতে পারে দল। কিন্তু সাকিব না থাকলে একজন বোলার অথবা ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হয় টাইগারদের। সাকিব না খেললেও তার জায়গায় কেউ নিজেকে প্রমাণও করতে পারেনি এখনো।

টাইগার কোচ জানিয়েছেন, ৬-৭ পজিশনের জন্য একজন অলরাউন্ডার খুঁজছেন তারা। ডমিঙ্গোর ভাষ্যে, ‘আমরা শেষ দুই বছরই ৬-৭ নম্বরে ব্যাটিং এবং ১০-১৫ ওভার বোলিং করতে পারে এমন কাউকে খুঁজছি। সাকিবের অনুপস্থিতিতে আমরা এখনও এমন কাউকে খুঁজছি। সাকিব থাকলে কাজটা সহজ। কিন্তু সাকিবকে খুব বেশি সময় পাওয়া যায় না।’

শ্রীলঙ্কার বিপক্ষে ১৫ মে চট্টগ্রামের প্রথম টেস্টে শেষ পর্যন্ত সাকিব, ইয়াসির এবং মোসাদ্দেকের মধ্যে কে নামেন, সেটিই এখন দেখার।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS