Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

চট্টগ্রামেই মুশফিক-মুমিনুলের ব্যাটে রান দেখছেন সিডন্স

চট্টগ্রামেই মুশফিক-মুমিনুলের ব্যাটে রান দেখছেন সিডন্স
ছবি- সংগৃহীত

বাংলাদেশের টেস্ট দলের সবচেয়ে বড় নাম মুশফিকুর রহিম এবং মুমিনুল হক। টাইগারদের টেস্ট দলের ব্যাটিং নির্ভর করে থাকে তাদের ব্যাটের দিকে চেয়ে। কিন্তু সাদা পোশাকে এই দুই ব্যাটসম্যানের সাম্প্রতিক পারফরম্যান্স বাংলাদেশের জন্যই বড় চিন্তার কারণ।

তবে জাতীয় দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স খুব একটা চিন্তিত নন। টাইগারদের এই অজি ব্যাটিং কোচ চট্টগ্রামেই শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিক-মুমিনুলের ব্যাটে রান দেখছেন।

সিডন্স মুশফিকের ক্ষেত্রে জানিয়েছেন, এই ম্যাচেই মুশফিকের কাছ থেকে ভালো কিছু দেখতে পাবে দল। এদিকে মুমিনুলের প্রিয় ভেন্যু চট্টগ্রামে এই টাইগার অধিনায়কের ব্যাট থেকে তো রীতিমতো শতক দেখতে পাচ্ছেন সিডন্স।

ক্যারিয়ারে পাওয়া ১১ সেঞ্চুরির ৭টি চট্টগ্রামের মাঠে পেয়েছেন মুমিনুল। এই মাঠে মুমিনুলের ব্যাটিং গড় বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে ঈর্ষনীয়, ৬৬.৮৩। অপরদিকে নিয়মিত খারাপ খেলা মুমিনুলের ক্যারিয়ার গড় নেমে দাঁড়িয়েছে সাড়ে ৩৯ এ। বিশেষ করে সর্বশেষ ১২ ইনিংসে মাত্র ১টি ফিফটি মুমিনুলের নামের পাশে।

তবে চট্টগ্রামে মুমিনুলের শতক দেখতে পাচ্ছেন সিডন্স। টাইগারদের এই ব্যাটিং কোচ বলেন, ‘আমি ওকে বলেই যাচ্ছি, সে চট্টগ্রামে ৯টি সেঞ্চুরি করেছে (আসলে ৭টি) এবং এবার আরেকটি সুযোগ আরও গোটা দুই সেঞ্চুরি করার। এই মাঠ সে ভালোবাসে। আমরা চেষ্টা করছি তাকে তৈরি করে তুলতে এবং সে দারুণ আত্মবিশ্বাসী।’

এদিকে মুশফিকের সাম্প্রতিক পারফরম্যান্স মুমিনুলের চেয়ে কিঞ্চিৎ ভালো। কিন্তু সেটি যথেষ্ট নয়। ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় দ্বিশতক হাঁকানোর পর থেকে সর্বশেষ ১৮ ইনিংসে কোনো শতক নেই মুশফিকের। সর্বশেষ ৯ ইনিংসে ফিফটি মাত্র একটি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ফিফটি হাঁকিয়ে দৃষ্টিকটুভাবে আউট হয়েছেন বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। যা নিয়ে তর্ক-বিতর্ক কম হয়নি। তবে সিডন্স জানিয়েছেন, মুশফিক এসব নিয়ে ভাবছেন না। বরং তার সব মনোযোগ শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠের আসন্ন এই দুই টেস্টে।

সিডন্স মুশফিকের প্রসঙ্গ টেনে বলেন, ‘আমার মনে হয়, মুশফিকের সব মনোযোগ এই ম্যাচগুলোয়। আমার মনে হয় না, কোনো সংস্করণে নিজের ক্যারিয়ার নিয়ে কোনো দুর্ভাবনা তার মধ্যে আছে। তার ভাবনা পুরোটাই এই দুই টেস্ট ম্যাচে আমাদের জন্য রান করা নিয়ে। তার মনোযোগ টেস্ট ক্রিকেটে।’

তিনি আরও যোগ করেন, ‘সব ভালো ক্রিকেটারের এমন সময় আসে, যখন রান করে না। সেখান থেকে তারা ঘুরে দাঁড়ায়। ঘুরে দাঁড়ায় বলেই তারা গ্রেট। মুশি আমাদের সফলতম টেস্ট ব্যাটসম্যান, প্রচুর রান করে থাকে। দক্ষিণ আফ্রিকার মতো একটি সিরিজ যেতেই পারে, আবার সে ঘুরে দাঁড়িয়ে রান করবে।’

এরপরই শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ম্যাচে মুশফিকের ব্যাটে ভালো কিছু দেখা যাবে জানিয়ে সিডন্স আরও বলেন, ‘ম্যাচেই দেখতে পাবেন… আমার মনে হয়, মুশির কাছ থেকে আরও ভালো কিছু দেখতে পাবেন এই ম্যাচে।’

সিডন্সের চাওয়ামতো শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে ১৫ মে এর প্রথম টেস্টে মুশফিক-মুমিনুলের ব্যাট হাসলে ফলাফল বাংলাদেশের পক্ষে আসার সম্ভাবনা নিশ্চিতভাবেই বেড়ে যাবে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS