Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

৪৪ হাজার কোটি টাকায় বিক্রি হলো চেলসি

৪৪ হাজার কোটি টাকায় বিক্রি হলো চেলসি
ছবি- সংগৃহীত

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে ইংলিশ ক্লাব চেলসির মালিকানা পরিবর্তনের কথা উঠছিল। কারণ, চেলসির মালিকানা ছিল রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের কাছে। তবে সমাধান হচ্ছিল না যেন। অবশেষে চেলসিতে আব্রামোভিচের সাম্রাজ্যের শেষ হতে যাচ্ছে।

৫২৫ কোটি ডলারে আব্রামোভিচ থেকে চেলসিকে কিনে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী টড বোয়েলি ও তার নেতৃত্বাধীন ব্যবসায়িক গ্রুপ। বাংলাদেশি অর্থমূল্যে যা ৪৪ হাজার কোটি টাকার সমান। চেলসির ওয়েবসাইটে আজ শনিবার (৭ মে) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

চেলসির ওয়েবসাইটে আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়, ‘চেলসি ফুটবল ক্লাব নিশ্চিত করছে, টড বোয়েলির নেতৃত্বে ক্লিয়ারলেক ক্যাপিটাল, মার্ক ওয়াল্টার এবং হ্যানসজর্গ ওয়েস ক্লাবের নতুন মালিক হতে চুক্তিপত্রে সম্মত হয়েছেন।’

বোয়েলির সঙ্গে তার ব্যবসায়িক অংশীদার হিসেবে আছে আর্থিক প্রতিষ্ঠান ক্লিয়ারলেক ক্যাপিটাল, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী মার্ক ওয়াল্টার ও সুইস বিলিয়নার হ্যান্সিয়োর্গ উইজ। এই প্রতিষ্ঠানটি চুক্তির শর্ত অনুযায়ী, চেলসির শেয়ার কিনতে খরচ করবে প্রায় ২৭ হাজার কোটি টাকা।

বাকী ১৭ হাজার কোটি টাকা তারা বিনিয়োগ করবে স্টেডিয়ামে, মেয়েদের দলে, ক্লাবের একাডেমিতে ও চেলসি ফাউন্ডেশনে। ইতোমধ্যে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে বোয়েলি ও তার নেতৃত্বাধীন ব্যবসায়িক গ্রুপের চুক্তির শর্তাবলী নিয়ে সমঝোতায় পৌঁছালেও এখনো মালিকানা পরিবর্তন হয়ে যায়নি। ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ ও যুক্তরাজ্য সরকারের অনুমোদন পেলে তবেই থেমে যাবে আব্রামোভিচের প্রায় ২০ বছরের সাম্রাজ্য।

২০০৩ সালে রুশ ব্যবসায়ী আব্রামোভিচ চেলসি কিনে নেন। এরপর থেকে বিশ্ব ফুটবলের শক্তশালী ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে ইংলিশ এই ক্লাবটি। আব্রামোভিচের সময়ে চেলসি ৫টি লিগ শিরোপা জিতে নেয়। এর পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের দুটি করে শিরোপা জিতে নেয় লা ব্লুজরা।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS