Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৬ মে ২০২২, ২ জ্যৈষ্ঠ ১৪২৯

তামিম ছাড়া কেমন ছিল ওপেনিং জুটি

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়বেন ছাড়বেন বলেও ঝুলিয়ে রাখলেন তামিম ইকবাল। গত ২২ জানুয়ারি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নাজমুল হাসান পাপন বলেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আর খেলতে চান না তামিম ইকবাল।

এরপর তামিমকে ফেরার জন্য বুঝিয়েছেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, ক্রিকেট অপারেশন্স জালাল ইউনুস। এরপরও আলাদা করে তামিমের সঙ্গে আলোচনা করেন নাজমুল হাসান।

তাতেও সাড়া দেননি এই টাইগার ওপেনার। শেষ পর্যন্ত আজ বৃহস্পতিবার তামিম নিজেই জানিয়ে দেন তার সিদ্ধান্তের কথা। বলে দেন, আগামী ছয় মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি নিয়ে আর ভাববেন না তিনি।

গত ২০২০ সালের মার্চে মিরপুরে জিম্বাবুয়ের বিরুদ্ধে সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তামিম। এরপর আর এই ফরম্যাটে দেখা যায়নি তাকে। গত বছর বিশ্বকাপও খেলেননি, শেষ মুহূর্তে দল থেকে সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ জানান নির্বাচকদের।

টি-টোয়েন্টি থেকে তামিমের সরে যাবার পর ২২টি টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের ওপেনিং জুটিতে বদল এসেছে ৬ বার। কখনও নাঈম শেখ-লিটন দাস, কখনও নাঈমের সঙ্গে সৌম্য সরকার। সৌম্যর সঙ্গে লিটন কিংবা নাঈমের সঙ্গে শেখ মেহেদীকে দিয়েও করা হয়েছে পরীক্ষা। ওপেনিংয়ে ব্যাট করতে দেখা গেছে সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত এবং সাকিব আল হাসানকেও। এরপরও থিতু হতে পারেনি কেউ।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর দল থেকে বাদ দেওয়া হয় দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকারকে। এখন ওপেনিংয়ে ভরসা কেবল নাঈম শেখ। কিন্তু তার ধীর ব্যাটিং টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে যে একেবারেই বেমানান সেটা বুঝতে বাকি নেই কারো।

এরপরও তামিম ইকবালের আশা, আগামী ৬ মাসে তরুণরা হাল ধরবে দলের। সেটা যদি না হয়, দলের চাওয়া থাকলে আবারও ফেরার কথা ভাববেন তিনি।

‘টি-টোয়েন্টির বিষয়টা হলো ছয় মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি নিয়ে ভাবব না। আশা করি এই ছয় মাসে তরুণরা এত ভালো খেলবে-আমার আর প্রয়োজন পড়বে না। তারপরও ছয় মাস পর আল্লাহ মাফ করুক যদি এমন সময় আসে ক্রিকেট বোর্ড, সিলেক্টর বা টিম ম্যানেজমেন্ট যদি মনে করে আমাকে দরকার। আমিও যদি রেডি থাকি। তখন আবার এটা নিয়ে আলাপ হবে। কিন্তু এই ছয় মাস ভাবছি না।’

দেখে নেওয়া যাক তামিম ছাড়া কেমন ছিল টি-টোয়েন্টিতে টাইগারদের ওপেনিং জুটি-

নিউজিল্যান্ড (নাঈম শেখ ২৭, লিটন দাস ৪), (নাঈম শেখ ৩৮, লিটন দাস ৬), (নাঈম শেখ ১৯, সৌম্য সরকার ১০)

জিম্বাবুয়ে (নাঈম শেখ ৩, সৌম্য সরকার ৬৮), (নাঈম শেখ ৬৩, সৌম্য সরকার ৫০), (নাঈম শেখ ৩, সৌম্য সরকার ৬৮)

অস্ট্রেলিয়া (নাঈম শেখ ৩০, সৌম্য সরকার ২), (নাঈম শেখ ৩০, সৌম্য সরকার ২), (নাঈম শেখ ৯, সৌম্য সরকার ০), (নাঈম শেখ ১, সৌম্য সরকার ২), (নাঈম শেখ ২৮, সৌম্য সরকার ৮), (নাঈম শেখ ২৩, শেখ মেহেদী ১৩)

নিউজিল্যান্ড (নাঈম শেখ ১, লিটন দাস ১), (নাঈম শেখ ৩৯, লিটন দাস ৩৩), (নাঈম শেখ ১৩, লিটন দাস ১৫), (নাঈম শেখ ২৯, লিটন দাস ৬), (নাঈম শেখ ২৩, লিটন দাস ১০)

টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২১

স্কটল্যান্ড (সৌম্য সরকার ৫, লিটন দাস ৫)

ওমান (নাঈম শেখ ৬৪, লিটন দাস ৬)

পাপুয়া নিউগিনি (নাঈম শেখ ০, লিটন দাস ২৯)

শ্রীলঙ্কা (নাঈম শেখ ৬২, লিটন দাস ১৬)

ইংল্যান্ড (নাঈম শেখ ৫, লিটন দাস ৯)

ইংল্যান্ড (নাঈম শেখ ৫, লিটন দাস ৯)

ওয়েস্ট ইন্ডিজ (নাঈম শেখ ১৭, সাকিব আল হাসান ৯)

দক্ষিণ আফ্রিকা (নাঈম শেখ ৯, লিটন দাস ২৪)

অস্ট্রেলিয়া (নাঈম শেখ ১৭, লিটন দাস ০)

পাকিস্তান (নাঈম শেখ ১, সাইফ হাসান ১), (নাঈম শেখ ২, সাইফ হাসান ০), (নাঈম শেখ ৪৭, নাজমুল হোসেন শান্ত ৫)

এম/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS