• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফিফার বর্ষসেরা কোচ টুখেল, গোলরক্ষক মেন্ডি

অনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২২, ১০:৪২
ছবি : সংগৃহীত

ঘোষণা করা হয়েছে ফিফা-২০২১ সালের বর্ষসেরা পুরস্কার। সোমবার রাতে সুইজারল্যান্ডের জুরিখে বর্ষসেরার এ পুরস্কার ঘোষণা করা হয়। এতে পেপ গার্দিওলা আর রবার্তো মানচিনিকে পেছনে ফেলে বর্ষসেরা কোচের পুরস্কার জিতে নিয়েছেন টমাস টুখেল। এ ছাড়া বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন চেলসির এডুয়ার্ড মেন্ডি। দুজনই প্রতিনিধিত্ব করেন ফুটবল ক্লাব চেলসিকে।

গত বছরের নভেম্বরে ফিফা সাতজন কোচের তালিকা প্রকাশ করে। সেখান থেকে জানুয়ারিতে সে তালিকা তিনজনে নেমে আসে। সেই তিনজন থেকে সেরা কোচ নির্বাচিত হন টুখেল।
২০২১ সালের শুরুতে চেলসির দায়িত্ব নিয়ে দলকে বদলে ফেলেন তিনি। ২০২০ সালে পিএসজি থেকে ছাঁটাই হওয়ার পর তিনি যখন দায়িত্ব নেন চেলসির তখন ইংলিশ ক্লাবটি ছিল দিকহারা। সেখান থেকে টুখেলের জাদুতে ঘুরে দাঁড়ায় চেলসি। একসময় টানা ১৪ ম্যাচে অপরাজিত ছিল তারা। এরপর তার কল্যাণে চ্যাম্পিয়নস লিগ শিরোপাও জেতে চেলসি।

এদিকে ইউরোতে ইংল্যান্ডের স্বপ্ন চূর্ণ করে ইতালির জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা ও জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ারকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এডুয়ার্ড মেন্ডি।

গত মৌসুমে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন মেন্ডি, প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের মুকুটও জিতেছিলেন তিনি।

টিআই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh