• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপ জিতে বাংলাদেশকে মনে করলেন ফিঞ্চ

দুবাই থেকে ক্রীড়া প্রতিবেদক

  ১৫ নভেম্বর ২০২১, ০৩:২৬

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। ২০১০ সালের আসরে ফাইনালে ইংলিশদের বিপক্ষে হারের পর এবারই ফাইনাল খেলেছে অজিরা, তাতেই বাজিমাৎ করেছে নিউজিল্যান্ডকে হারিয়ে।
দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটিতে কিউইদের দেয়া ১৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাত বল বাকি থাকতেই আট উইকেটের জয় তুলে নেয় অজিরা।
অথচ বিশ্বকাপে অজিরা মোটেও ছিল না ফেভারিটের তালিকায়। গত সাত আসরের একবার ফাইনাল খেলা অজিদের নিয়ে বড় কিছুর আশাও করেনি কেউ। করার কারণও নেই কারণ, বিশ্বকাপে আসার আগে বাংলাদেশ সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হেরেছিল ৪-১ ব্যবধানে।
বড় ব্যবধানে সিরিজ হারের ধাক্কা নিয়ে অ্যারন ফিঞ্চের দল পা রাখে আরব আমিরাতে। আসরের সুপার টুয়েলভ পর্বে চারটি ম্যাচ জিতেও সেমি ফাইনাল খেলা নিয়ে ভয় ছিল সমীকরণের মারপ্যাঁচে পড়ে।
এখানেই বড় ভূমিকা ছিল বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা। ওই ম্যাচে বাংলাদেশকে মাত্র ৭৩ রানে অল-আউট করে ৬.২ ওভারে ম্যাচ জিতে নেয় অজিরা। তাতে নেট রান রেট বেড়ে যায় অনেকটা। এই রানরেট শেষ পর্যন্ত এগিয়ে নেয় সেমির পথে।
ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়েও অজি অধিনায়ক ফিঞ্চ টেনে আনলেন বাংলাদেশের বিপক্ষে ম্যাচটির কথা বলেছেন, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ছিল বিশ্বকাপ জয়ের অন্যতম টার্নিং পয়েন্ট।
‘প্রথমত টি-টোয়েন্টি ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জেতা বিশাল অর্জন। সতীর্থরা পুরো আসরে যেভাবে লড়াই করেছে সেজন্য আমি গর্বিত। বাংলাদেশের বিপক্ষে জয়টা আমাদের টার্নিং পয়েন্ট। তখন আমাদের পিঠ দেয়ালে ঠেকেছিল। আমাদের শক্তভাবে ফিরতে হতো এবং দল ও ব্যক্তিগত পারফরম্যান্সে আমরা সেটাই করেছি।’
বিশ্বকাপের আগে লম্বা সময় ধরে ফর্মে না থাকা ডেভিড ওয়ার্নার ফর্মে ফিরেছেন, হয়েছে টুর্নামেন্ট সেরা। এ ছাড়া মিচেল মার্শ শুরু থেকেই দুর্দান্ত ভূমিকা পালন করেন তিন নম্বরে ব্যাট করতে নেমে। প্রতিপক্ষের ব্যাটারদের নিয়ন্ত্রণ করতে দারুণ ভূমিকা ছিল লেগ স্পিনার অ্যাডাম জাম্পার। সব মিলে সতীর্থদের কৃতিত্ব দিতে ভুলে যাননি ফিঞ্চ।
‘আমি বিশ্বাস করতে পারি না যে ওয়ার্নারের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। তবে এটা ভালো হয়েছে। কারণ ওরা ভালুককে খোঁচা দিয়ে জাগিয়েছে। জাম্পা আমার কাছে টুর্নামেন্ট সেরা, ম্যাচ নিয়ন্ত্রণ করেছে সঠিক সময়ে উইকেট এনেছে। মিচেল মার্শ শুরু থেকে সে নির্ভরযোগ্য তিন নম্বর হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। এই তিনজন ছাড়াও দলের সবাই আসরে ভালো খেলেছে।’

এমআর/টিআই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh