Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

সোমবার থেকে ক্যাম্প, ফুটবলারদের আচরণ নিয়ে থাকছে সেশন

Bangladesh Football Federation, JAMAL, RTV online
ছবি- বাফুফে

চার জাতি টুর্নামেন্টকে সামনে রেখে সোমবার (২৫ অক্টোবর) থেকে শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প। শ্রীলঙ্কা সফরকে কেন্দ্র করে এই ক্যাম্পে আচরণ নিয়ে ক্লাস নেওয়া হবে। তথ্যটি জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ।

শনিবার (২৩ অক্টোবর) ন্যাশনাল টিমস কমিটির বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্প্রতি সাফ চ্যাম্পিয়নশিপে ৮০টির বেশি ফাউল করে বাংলাদেশ। এতে টনক নড়েছে দেশের ফুটবলের সবোর্চ্চ সংস্থার। আসন্ন টুর্নামেন্টে সেশেলস, মালদ্বীপ ও স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে লাল-সবুজদের ডাগ-আউট সামলাবেন আবাহনীর কোচ মারিও লেমোস।

ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত কাজী নাবিল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘২৫ অক্টোবর শুরু হতে চলা ক্যাম্পে মারিও লেমোস ও টেকনিক্যাল ডিরেক্টরের (পল স্মলি) কাছে আমার বার্তা থাকবে, মাঠে ফুটবলারদের আচরণ কেমন হবে এইটা নিয়ে দুই-তিনটা সেশন বা ক্লাস করা।’

সাফ শুরুর আগে জামাল ভূঁইয়াদের প্রধান জেমি ডেকে অব্যাহতি দেওয়া হয়। দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ আসরে বাংলাদেশের দায়িত্ব কাঁধে নেন অস্কার ব্রুজন। বসুন্ধরা কিংসের এই স্প্যানিশ কোচ বর্তমানে রয়েছেন ছুটিতে। তাই চার জাতি টুর্নামেন্টের পর্তুগিজ কোচ লেমোসেই ভরসা বাফুফের। জাতীয় দলের স্থায়ী কোচ কবে নিয়োগ হবে এমন প্রশ্ন রাখা হয়েছিল এদিন।

জবাবে কাজী নাবিল বলেন, ‘আজ থেকে দীর্ঘ মেয়াদি কোচ নেওয়ার কাজ শুরু করেছি আমরা। অন্তর্বর্তীকালীন কোচ কোনও চিরস্থায়ী ব্যবস্থা হতে পারে না। ইতোমধ্যে আজ একজনের সিভি এসেছে এবং আগামী কয়েক দিনের মধ্যে বেশ কয়েকজন কোচের সিভি আমি চেয়েছি। জানুয়ারি থেকেই আমরা নতুন কোচ নিয়োগ দিতে পারি।’

৮ নভেম্বর বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ দেশ সেশেলস। ১১ নভেম্বর জামাল ভূঁইয়ারা খেলবে মালদ্বীপের সঙ্গে। আর ১৪ নভেম্বর জামালের দল লড়বে স্বাগতিক শ্রীলঙ্কার সঙ্গে। টুর্নামেন্টের সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দু’দল ১৭ নভেম্বর ফাইনালে মুখোমুখি হবে।

বৈঠকে সিদ্ধান্ত হয়, সফরে দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবেন সত্যজিৎ দাশ রূপু। অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে উজবেকিস্তানে অবস্থান করছেন তিনি। তাই আপাতত মূল দল সামলাবেন ইমতিয়াজ হামিদ সবুজ।

গোলরক্ষক কোচের দায়িত্ব সামলাবেন আতিকুর রহমান। রূপুর মতো তিনিও রয়েছেন উজবেকিস্তানে। দেশে ফেরার আগ পর্যন্ত তার বদলে দায়িত্ব পালন করবেন বিপ্লব ভট্টাচার্য।

অন্যদিকে লেমসের সহকারী হিসেবে থাকছেন জাকারিয়া বাবু ও মাসুজ পারভেজ কায়সার।

ওয়াই/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS