Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইতিবাচক থেকে ভুল খুঁজবেন মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ রিয়াদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে শ্রীলঙ্কা আর আয়ারল্যান্ডের কাছে দুটি প্রস্তুতি ম্যাচেই হারে বাংলাদেশ। এই দুই হারের ক্ষত না শুকাতেই এবার হেরেছে প্রথম রাউন্ড বা বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে।

আইসিসির সহযোগী দেশের কাছে বিশ্বকাপের মতো এত বড় আসরে হারটাকে হয়তো দিন শেষে বলা হবে পচা শামুকে পা কেটেছে। এই পচা শামুকের কাছেই কিন্তু ২০১২ সালে প্রথম দেখায়ও হেরেছিল বাংলাদেশ। সেই হারের পুনরাবৃত্তি আবারও ঘটল মরুর দেশ ওমানে।

স্কটল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন টাইগার ব্যাটাররা। দেশ সেরা ব্যাটারের তকমা লাগানো মাশফিকুর রহিমও ৩৮ (৩৬) বিপদের মুখে ঢাল হয়ে রক্ষা করতে পারেননি দলকে।

সাকিব আল হাসানের ধীর গতির ব্যাটিং, ২৮ বলে ২০ রান টি-টোয়েন্টি ক্রিকেটে বড্ড বেমানান। লিটন দাস, সৌম্য সরকাররা বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা নিয়ে এসেও হতাশ করে চলছেন নিয়মিত।

দিন শেষে সেই পরিচিত লাইনগুলোই শুনিয়েছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এদিন নিজেও ব্যর্থ হয়েছেন ব্যাট হাতে। তবে হার থেকে শিক্ষা নেয়ার কথা বলতে একদমই ভুলেননি।

“আমাদের এখনও ইতিবাচক হওয়া দরকার এবং আমরা কোথায় ভুল করেছি তা খুঁজে বের করতে হবে এবং তাদের পুনরাবৃত্তি করার চেষ্টা করবেন না।”

হারের কারণ খুঁজতে গিয়ে মাহমুদউল্লাহ অবশ্য বলেছেন, মাঝে কয়েকটা ওভারে রান তুলতে ব্যর্থ হওয়ায় হারতে হয়েছে। ওই সময়টায় দুই ওপেনারের বিদায়ের পর সাকিব, মুশফিকের ধীর গতির ব্যাটিং ১৪০ রান টপকাতে পারেনি উইকেট ব্যাটারদের পক্ষে থাকলেও।

“উইকেটটি বেশ ভালো ছিল, ১৪০ রান টপকানোর মতো। মাঝখানে আমরা কয়েকটা ওভারে রান নিতে পারিনি। বোলাররা তাদের কাজ দারুণ ভাবে করেছে কিন্তু, আমাদের ব্যাটিং ইউনিট যথেষ্ট ভালো ছিল না।”

বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে হলে প্রথম পর্বে বাংলাদেশের আরও দুটি ম্যাচ খেলতে হবে এবং দুটিতেই জিততে হবে। একটি স্বাগতিক ওমান, অন্যটি পাপুয়া নিউগিনি। তবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ওমান যেভাবে ১০ উইকেটে হারিয়ে দিয়েছে পাপুয়া নিউগিনিকে সেটা ভাববার বিষয় নয় কী!

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS