Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

টি-টোয়েন্টি বিশ্বকাপ

হেগের পুনরাবৃত্তি ওমানে, হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

হেগের, পুনরাবৃত্তি, ওমানে, হার, দিয়ে, বিশ্বকাপ, শুরু, বাংলাদেশের,
ছবি- আইসিসি

স্কটল্যান্ডকে হারানোই গেল না। হারানো গেল না, না বলে বরং বলা যায় স্কটিশদের বিপক্ষে পেরে উঠতেই পারল না বাংলাদেশ। ২০১২ সালে দুই দলের প্রথম দেখার দিনও এই স্কটল্যান্ডের বিপক্ষে বাজে ভাবে হেরেছিল টাইগাররা।

সেই হারের শোধ নেয়া তো দূরে থাক, লড়াইও করতে পারেনি। ফল, স্কটল্যান্ডের কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড বা বাছাই পর্বের প্রথম খেলায় টাইগাররা হারল ৬ রানে।

স্কটল্যান্ডের দেয়া ১৪১ রানের লক্ষ্য টপকাতে গিয়ে শুরু থেকেই ধুঁকেছে টাইগার ব্যাটাররা। দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার সাজঘরে ফেরেন সমান ৫ রান করে।

এরপর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম মিলে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যর্থ হয়েছেন স্কটিশ বোলারদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ের কাছে।

সাকিব বাজে শটে সাজঘরে ফেরেন ২৮ বলে ২০ রান করে। এরপর মুশফিকুর রহিম বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ৩৮ রান করে অভিষিক্ত গ্রেভসের বলে।

আফিফ হোসেন কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ১২ বলে ১৮ রান করে ফেরেন সাজঘরে। নুরুল হাসান সোহানের বাউন্ডারি হাঁকানোর নেশা কাল হয়েছে। ২ রান করে ফেরেন বাউন্ডারিতে ক্যাচ দিয়ে।

শেষ ভরসা মাহমুদউল্লাহ রিয়াদ একটা ছয় হাঁকিয়ে স্বপ্ন দেখালেও সেই ছয় মারতে গিয়েই কাটা পড়েন বাউন্ডারিতে। জয় পেতে শেষ ওভারে বাংলাদেশের লাগত ২৪ রান। শেষ ওভারে ১৭ রান তোলেন সাইফউদ্দিন ও শেখ মেহেদী।

স্কটল্যান্ডের পক্ষে ২৪ রান দিয়ে ৩ উইকেট নেন ব্রাড হোয়েল, ২ উইকেট নেন অভিষিক্ত ক্রিস গ্রেভস ও ১টি করে উইকেট নেন জশ ডেভে এবং মার্ক ওয়াট।

এর আগে সন্ধ্যায় টসে হেরে আগে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে স্কটিশরা। প্রথম দুই ওভারে ৭ রান নেওয়ার পর তৃতীয় ওভারে ভাঙে ওপেনিং জুটি। সাইফউদ্দিনের করা ওই ওভারের চতুর্থ বলে কাইল কোয়েতজার বোল্ড হয়ে ফেরেন শূন্য রানে।

এরপর দলীয় ৪৫ রানের মাথায় শেখ মেহেদী হাসান ফেরান ম্যাথিউ ক্রসকে (১১)। সপ্তম ওভারটির পঞ্চম বলে মেহেদী আরও ফেরান জর্জ মানজেকে (২৯)।

দশম ওভারে সাকিব তার তৃতীয় ওভার করতে এসে শিকার করেন জোড়া উইকেট। রিচি বেরিংটন (২) ও মিচেল লিয়াসকে (০) রানে ফিরিয়ে দখল করেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট (১০৬) শিকারি মালিঙ্গাকে।

শেখ মেহেদী চতুর্থ ওভার করতে এসে আবারও নেন উইকেট। এবার ফেরান ৫ রান করা কালাম ম্যাকলিওডকে। টাইগার বোলারদের তোপের মুখে স্কটিশ ব্যাটাররা ব্যর্থ হয়েছেন ইনিংস লম্বা করতে।

১৭তম ওভারের প্রথম বলে তাসকিন নিজের তৃতীয় ওভারে তুলে নেন দ্রুত রান তুলতে থাকা মার্ক ওয়াটকে (২২)। তবে ক্রিস গ্রেভস ছিলেন বাকিদের থেকে ভিন্ন।

চাপের মুখে বিপাকে পড়া দলকে টেনে তোলার চেষ্টা করেছেন কখনও সিঙ্গেল রান আবার কখনও বাউন্ডারি হাঁকিয়ে। গ্রেভস শেষ পর্যন্ত ৪৫ (২৮) রান করে বিদায় নেন মোস্তাফিজের বলে সাকিবের কাছে ক্যাচ দিয়ে। স্কটিশরা সংগ্রহ করেছে ৯ উইকেটে ১৪০ রান।

বাংলাদেশের পক্ষে ১৯ রানে ৩ উইকেট নিয়েছেন মেহেদী, ১৭ রানে ২ উইকেট নিয়েছেন সাকিব। সাইফউদ্দিন ও তাসকিন নিয়েছেন ১টি করে উইকেট। শেষ ওভারে মোস্তাফিজ তুলে নেন ২ উইকেট।

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS