• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নেইমার নৈপুণ্যে বিশ্বকাপের আরো কাছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২১, ০৯:৫৩
নেইমার নৈপুণ্যে বিশ্বকাপের আরো কাছে ব্রাজিল

নেইমার দুর্দান্ত, নেইমার অসাধারণ এই বিশেষণগুলোই যেন ব্রাজিলিয়ান সুপারস্টারের নিত্য দিনের সঙ্গী। নিজে গোল করা এবং অন্যকে দিয়ে গোল করানো এটাই তো একজন স্ট্রাইকারের বৈশিষ্ট্য। তারকা এই ফুটবলারের হাত ধরেই কাতার বিশ্বকাপে আরো একধাপ এগিয়ে গেলো সেলেসাওরা। উরুগুয়েকে হারায় ৪-১ গোলে। নেইমারের গোলে দল এগিয়ে গেলেও জোড়া গোল করেন তরুল উইঙ্গার রাফিনহা। আর শেষদিকে বল জালে জড়ান গাব্রিয়েল বারবোসা। উরুগুয়ের সঙ্গে এর আগেও সফল ছিলো নেইমার জুনিয়র। ৪ ম্যাচে দুই আর তিন গোলে সহায়তা ছিলো তার।

৪-৪-২ ছকে মাঠে নেমেও ক্ষণে ক্ষণেই ৪-৩-৩ এ বদলে যাচ্ছিলো ব্রাজিলের ফরম্যাশন। অন্যদিকে ৪-৩-১-২ ফরম্যাশনে নামা উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ ও এদিনসন কাভানিকে সামনে রেখে মাঠে নেমেছিল সফরকারিরা।

এর আগে উরুগুয়ের বিপক্ষে ৪ ম্যাচ খেলে দুই ও আর তিন গোলে সহায়তা ছিল নেইমারের। লাতিন আমেরিকার এই শক্তিশালী প্রতিপক্ষকে পেলেই যেনো জ্বলে ওঠেন নেইমার। আজও তার প্রমাণ পাওয়া গেলো। ম্যাচের দশ মিনিটেই মাঝমাঠ থেকে অসাধারণ এক সহায়তায় নেইমারকে দিয়ে গোল করান মিডফিল্ডার ফ্রেদ। ম্যাচের শুরু থেকেই দৃষ্টিনন্দন ফুটবল খেলছিলো ব্রাজিল। ১৮ মিনিটে রাফিনহা নাম লেখান গোলদাতার তালিকায়। পাকেতার অসাধারণ পাস থেকে নেইমারের শট, সেখান থেকে গোল না হলে ফিরতি বল জালে জড়ান লিডসের এই উইঙ্গার। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে প্রথম সুযোগটা পায় উরুগুয়ে। ফেদেরিকো ভালভেরদের শট ঝাঁপিয়ে ফেরান এদেরসন। ৫১তম মিনিটে মুসলেরার দৃঢ়তায় ব্যবধান বাড়াতে পারেনি ব্রাজিল। জেসুসের পর রাফিনিয়ার শটও ঠেকান সফরকারী গোলরক্ষক। তবে বেশিক্ষণ ধরে রাখতে পারেনি গোলরক্ষক। ম্যাচের ৫৮ মিনিটে নেইমারের পাসে নিজের দ্বিতীয় গোল করেন রাফিনহা। এর ১৯ মিনিট পর লুইস সুয়ারেজের ফ্রি-কিকে সাস্ত্বনার ব্যবধান কমায় উরুগুয়ে। ম্যাচের একদম শেষ সময়ে পরিবর্তী স্ট্রাইকার গাব্রিয়েল বারবোসার গোলে ব্যবধান ৪-১ করে ব্রাজিল।

ব্রাজিলের জার্সি গায়ে ১১৫ ম্যাচে নেইমার করেছেন ৭০ গোল আর করিয়েছেন ৫০টা। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে ৮ ম্যাচে নেইমার নিজে করেছেন ৭ গোল আর করিয়েছেনও সমান ৭ গোল। ১১ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে সবার ওপরে ব্রাজিল। সবকিছু ঠিক থাকলে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পরের ম্যাচেই নিশ্চিত হয়ে যেতে পারে কাতারের টিকেট।

টিএন/এমএন/ এসকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে যা বললেন সাকিব
জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে যা জানালেন সাকিব
সেই গোল্ডেন মনিরের খালাস নিয়ে যা বললেন আদালত
গতিমানব থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে উসাইন বোল্ট
X
Fresh