Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ অক্টোবর ২০২১, ২০:০১
আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ২০:৫১

টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপের আগে টাইগারদের অপ্রস্তুত প্রস্তুতি

বিশ্বকাপের নতুন আসর, নতুন স্বপ্ন টাইগারদের ঘিরে। সাকিব-রিয়াদদের ঘিরে বিশ্বকাপ জয়েরও স্বপ্ন দেখে বাংলাদেশের সমর্থকরা। প্রত্যাশার পারদ উঠে যায় চূড়ায়। কিন্তু প্রত্যাশার কতটা পূরণ করতে পারবে, শেষ পর্যন্ত সেটা সময়ের হাতেই তোলা থাক।

টি-টোয়েন্টি বিশ্বকাপ এখনও শুরু হয়নি আনুষ্ঠানিকভাবে। তার আগে শ্রীলঙ্কা ও আয়রল্যান্ডের সঙ্গে দুটো প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে খেলতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। আয়ারল্যান্ডের বিপক্ষে মোস্তাফিজ ফিরলেও ছিলেন না বাকি দুজন।

দুই ম্যাচের ফলাফল, দুটিতেই হেরেছে টাইগাররা। প্রথম ম্যাচে আবুধাবিতে ১৪৭ রানের লক্ষ্য দিয়ে শ্রীলঙ্কার কাছে হেরে যায় চার উইকেটে।

এই ম্যাচটায় সৌম্য সরকারের ৩৪ রান ছাড়া বাকি ব্যাটাররা ব্যর্থ হয়েছেন দারুণভাবে। লঙ্কান দুই টাইগার ওপেনার নাঈম শেখ ও লিটন দাস ওমান ‘এ’ দলের বিপক্ষে অর্ধশতকের ইনিংস খেললেও লঙ্কান বোলারদের বিপক্ষে পেরে উঠতে পারেননি। নাঈম ১১ আর লিটন করেছিলেন ১৬।

দলের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম করেছিলেন ১৩ রান। আফিফ ১১, নুরুল হাসান ১৫ আর শেষদিকে শেখ মেহেদী খেলেন ১৬ রানের ইনিংস।

বল হাতে সৌম্য ৪ ইকনোমিতে ২ উইকেট নিলেও ঘরের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডকে নাকানিচুবানি খাওয়ানো নাসুম আহমেদ, মেহেদী হাসান, শরিফুল ইসলামরা ব্যর্থ হন লঙ্কান ব্যাটারদের চেপে ধরতে।

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচেও করুণ দশা টাইগারদের। আগের ম্যাচে ১ উইকেট পাওয়া তাসকিন আহমেদ আইরিশদের বিপক্ষে ৪ ওভারে ২৬ রান দিয়ে ২ উইকেট নিয়ে বলা চলে দারুণ প্রস্তুতি সেরেছেন।

আইপিএলে চমক জাগানো মোস্তাফিজ জাতীয় দলের জার্সিতে ফিরতেই হতাশ করেছেন। ৪ ওভারে ৪০ রান দিয়েছেন, থেকেছেন উইকেটশূন্য। নাসুম নেন একটি উইকেট, ৩৩ রান দিয়ে। শরিফুল ৪ ওভারে দিয়েছেন ৪১ রান।

ব্যাট হাতে এই ম্যাচেও ব্যর্থ দুই ওপেনার। নাঈম ৩ (৪), লিটন দাস ১ (৩)। আগের ম্যাচে ৩৪ রান করা সৌম্য সরকার এই ম্যাচে করেছেন ৩৭ (৩০) রান।

লঙ্কার মতো আইরিশ বোলারদের সামনেও ব্যর্থ হয়েছেন মুশফিক ৪ (৪)। ব্যাটিং বিপর্যয়ে নুরুল হাসান সোহানের ২৪ বলে ৩৮ রানের ইনিংস ছাড়া বাকিরা ব্যর্থ। আফিফের ব্যাটে ১৭ (১৬), শামিম পাটোয়ারি ১, শেখ মেহেদী ৯ আর শেষদিকে তাসকিন আহমেদের ১৪ রান।

শ্রীলঙ্কা আর আয়ারল্যান্ডের বিপক্ষে এমন ভরাডুবি নিশ্চিতভাবেই ভাবাচ্ছে মূল পর্বের ম্যাচগুলো নিয়ে। প্রথম পর্বে ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশ যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয় তবে সুপার টুয়েলভ পর্বে প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো দলগুলোকে। রয়েছে আফগানিস্তানও। আর রানার-আপ হলে প্রতিপক্ষ পাবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজকে।

আগামী ১৭ অক্টোবর প্রথম পর্বে বাংলাদেশ মুখোমুখি হবে স্কটল্যান্ডের। বাকি দুই প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউগিনি।

এমআর/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS