• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অ্যাশেজ বয়কটের হুমকি ওয়ার্নারদের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০১৭, ০৮:৫৪

আসছে অ্যাশেজ সিরিজের আগেই ক্রিকেটারদের সঙ্গে দেনা-পাওনা সমস্যা সমাধানের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রতি আহ্বান জানালো অস্ট্রেলিয়া ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)।

গেলো সপ্তাহে ক্রিকেটারদের বেতন বৃদ্ধি করে নতুন কাঠামো ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। একইসঙ্গে আসছে ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে সই করার জন্য খেলোয়াড়দের অনুরোধ জানানো হয়েছে। এসময়ের মধ্যে চুক্তিতে সই না করলে ক্রিকেটারদের বেতন দেয়া হবে না বলেও হুমকি দিয়েছে বোর্ড।

তবে নতুন বেতন-কাঠামোতে মোটেও সন্তুষ্ট নন অস্ট্রেলিয়া জাতীয় দলের চুক্তিভিত্তিক ক্রিকেটাররা। তাই আসছে নভেম্বরে নিজ দেশের মাটিতে অ্যাশেজের আগে বেতন আরো বৃদ্ধি করে নতুন কাঠামো ঘোষণার আহ্বান জানায় এসিএ। বেতন-কাঠামো বৃদ্ধি না করলে অ্যাশেজ বয়কট করার ঘোষণাও দিয়ে রেখেছে তারা।

সেই বয়কটের প্রতি সাড়া দিয়ে টুইট করেছেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক। তিনি লিখেছেন, পুরুষ ও নারী অ্যাশেজ কতটা জনপ্রিয় হয়, সেটির অপেক্ষায়...।

স্টার্কের ওই টুইটে সুর মিলিয়ে অজি ওপেনার ডেভিড ওয়ার্নার বলেছেন, দারুণ বলেছো স্টার্ক। দলের সেরা খেলোয়াড়দের ছাড়া অ্যাশেজ দারুণ হবে।

তিনি আরো বলেন, আশা করবো, আমাদের সমস্যাগুলো বুঝতে সক্ষম হবে সিএ। যদি না বুঝে তবে গ্রীষ্মে আমরা ক্রিকেট খেলবো না। সবকিছুই নির্ভর করছে বোর্ড কর্তাদের ওপর।

এসিএ’র প্রধান নির্বাহী অ্যালিস্টার নিকোলসন বলেন, এটি সমাধান করার আগ্রহ আমাদের মধ্যে আছে। ক্রিকেটাররা যা চাইছেন, আমরা তা করতে চাই। তারা কোনোরকম ঝামেলা করতে চাইছে না। খেলোয়াড়রা অ্যাশেজ খেলতে চায় এবং সমাধানে আসতে চায়। আমরা উইন-উইন অবস্থায় সমাধানের কাছাকাছি ছিলাম। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার কারণে মাত্র দু’ঘন্টায় তা শেষ হয়ে গেছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেন, খেলোয়াড়রা তাদের অবস্থানে অনড়। তারা তাদের উদ্দেশ্য সফল করতে চাইছে। আমার মতে, তাদের ভালো পারিশ্রমিকই দেয়া হচ্ছে। সমন্বয় রেখেই তা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা বেতনের বাইরেও বোর্ডের রাজস্বের একটা অংশ পেয়ে থাকে। গেলো প্রায় ২০ বছর ধরে এ রীতি চলে আসছে। এবার নতুন বেতন কাঠামোতে এর পরিবর্তন আনা হয়েছে। বলা হয়েছে, শুধু আন্তর্জাতিক ক্রিকেটাররাই রাজস্বের ভাগ পাবে। ঘরোয়া ক্রিকেটারদের একটা নির্দিষ্ট অঙ্ক দেয়া হবে। বোর্ডের রাজস্ব বাড়লেও ঘরোয়া ক্রিকেটারদের বেশি অর্থ দেয়া হবে না।

বোর্ডের এ প্রস্তাব দু সপ্তাহ আগে প্রত্যাখ্যান করে অস্ট্রেলিয়া ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। তাদের মতে, চুক্তির এ শর্তে ঘরোয়া ক্রিকেটারদের অবদানকে খাটো করা হয়েছে। এ নিয়েই চলছে টানাপোড়েন।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শীর্ষস্থান হারালেন মোস্তাফিজ
টি-টোয়েন্টি থেকে অবসরের দিনক্ষণ জানালেন ওয়ার্নার
হেলিকপ্টারে করে এসেও দলকে জেতাতে পারলেন না ওয়ার্নার
ওয়ার্নারের বিদায়ী টেস্টে পাকিস্তানকে ধবলধোলাই
X
Fresh