• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মঈনের অনুপ্রেরণা আমলা, প্রত্যাশা আরও মুসলিম ক্রিকেটার পাবে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৭

ইংল্যান্ড দলে মঈন আলীকে সব সময়েও অন্যরকম দেখা গেছে। এই যেমন গত ২০১৯ বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডকে শ্বাসরুদ্ধকর ম্যাচে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জয়ের পর সবাই যখন শিরোপা হাতে উল্লাস করছে শ্যাম্পেন ছিটিয়ে, তখন মঈন ছিলেন সবার থেকে আলাদা।

দল থেকে খানিকটা দূরে সরে দাঁড়িয়েছিলেন দুই মুসলিম ক্রিকেটার মঈন আলি ও আদিল রশিদ। ধর্মের প্রতি তারা এতটাই শ্রদ্ধাশীল যে সতীর্থদের সঙ্গে শ্যাম্পেন ছিটানো থেকে বিরত থাকেন মঈন ও আদিল।

২০১৪ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া মঈনের পুরো ক্যারিয়ার জুড়েই ছিল এমন ধর্মীয় বিশ্বাস। কখনও সতীর্থদের সঙ্গে উল্লাস করেননি ধর্মীয় রীতিনীতির বাইরে গিয়ে।

৩৪ বছর বয়সী মঈন আলী দীর্ঘ সাত বছর ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলা মঈন ২৭ সেপ্টেম্বর সিদ্ধান্ত নেন আর খেলবেন না টেস্ট ক্রিকেট।

বিদায়বেলায় মঈন জানিয়েছেন ক্যারিয়ারে কাকে অনুপ্রেরণা হিসেবে মেনেছেন। দক্ষিণ আফ্রিকান আরেক মুসলিম ক্রিকেটার হাশিম আমলা ছিলেন মঈনের অনুপ্রেরণার নাম।

“সবসময়ই অনুপ্রেরণার জন্য কাউকে প্রয়োজন হয়। অথবা এমন কারো প্রয়োজন হয়, যাকে দেখে আপনি ভাবতে পারেন যে, সে পারলে আমিও পারবো। আমি আশা করছি, এখন অনেক মানুষই এমনটা ভাবছে।”

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হাশিম আমলাকে অনুপ্রেরণা হিসেবে জানিয়ে মঈন বলেন, “আমি জানি সে ইংল্যান্ডের নয়, তবু হাশিম আমলার মতো একজন... তাকে যখন প্রথম দেখলাম, আমি ভেবেছি সে যদি পারে তাহলে আমিও পারবো। এই ছোট বারুদটা প্রয়োজন হয়।”

মঈন আশা করেছেন ভবিষ্যতে ইংল্যান্ড দলে আরও মুসলিম ক্রিকেটার দেখার। তিনি মনে করছেন, তাকে দেখে আরও অনেক মুসলিম এগিয়ে আসবেন ক্রিকেটে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh