Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:১৮
আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:৩০

ক্রিকেট থেকে উঠে গেল ‘ব্যাটসম্যান’ শব্দ

ক্রিকেট থেকে উঠে গেল ‘ব্যাটসম্যান’ শব্দটি। নারী-পুরুষ ভেদাভেদ না রাখতেই এখন থেকে ব্যবহার করতে হবে ‘ব্যাটার’। ব্যাটসম্যান শব্দটি মূলত পুরুষবাচক শব্দ।

কিন্তু নারী ক্রিকেটারদের ক্ষেত্রেও ক্রিকেটের জন্মলগ্ন থেকে বলা হয়ে আসছে ব্যাটসম্যান। যা দৃষ্টিকটু দেখা যায়। এ বিষয়টি নিয়ে লম্বা সময় ধরে কাজ করছিল আইসিসির ক্রিকেট কমিটি।

একই ভাবে গবেষণা করে আসছে আইসিসির আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। অবশেষে আইসিসি ও এমসিসি সম্মত হয়েছে ব্যাটসম্যানের পরিবর্তে এখন থেকে ‘ব্যাটসম্যানের’ পরিবর্তে ব্যবহার করতে হবে ‘ব্যাটার’ শব্দ।

এর আগে চলতি বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত দ্য হান্ড্রেড টুর্নামেন্টে ‘ব্যাটার’ শব্দটির প্রচলন শুরু হয়। এবার সেটি স্থায়ীভাবে ব্যাবহারের অনুরোধ জানিয়েছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসি।

সংস্থাটি তাদের অভিধান থেকেও ব্যাটসম্যান শব্দটি মুছে ফেলে ব্যাটার শব্দ সংযুক্ত করেছে।

এ নিয়ে এক বিবৃতিতে বুধবার এমসিসি জানায়, ‘খেলাটির প্রতি এমসিসির বৈশ্বিক দায়িত্ববোধের কারণ হিসেবে এখন থেকে ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটার শব্দটি ব্যবহার করা হবে।”

বিষয়টি নিয়ে এমসিসির ক্রিকেট ও অপারেশন্স বিষয়ক সহকারী সচিব জেমি কক্স বলেন, “ক্রিকেট সবার জন্যই। এখানে নারী-পুরুষ আলাদা না করে এমন পদক্ষেপ নিয়েছে। এমসিসি বিশ্বাস করে ‘ব্যাটার’ শব্দটির ব্যবহার ক্রিকেটকে ভিন্ন মাত্রা যোগ করবে।”

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS