• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান টেস্টের চতুর্থ দিনে ১৪ উইকেটের পতন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মে ২০১৭, ১৪:০৬

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এখন পর্যন্ত কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি পাকিস্তান। অধিনায়ক মিসবাহ-উল-হক ও দলের সিনিয়র ক্রিকেটার ইউনিস খানের শেষ টেস্টেই মনে হচ্ছে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেতে যাচ্ছে পাকিস্তান।

শনিবার ডমিনিকা উইন্ডসর পার্কে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের শেষ টেস্টের চতুর্থ দিনে ১৪ উইকেটের পতন দেখেছে ক্রিকেট বিশ্ব।

এদিন ৫ উইকেটে ২১৮ রান নিয়ে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৪৭ রানে থেমে যায় ক্যারিবীয়দের প্রথম ইনিংস। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৬৯ রান করেন রোস্টন চেস। পাকিস্তানের হয়ে বল হাতে সর্বোচ্চ ৫টি উইকেট নেন মোহাম্মদ আব্বাস।

১২৯ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে মিসবাহ বাহিনী। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৯০ রানে ৭ উইকেট হারিয়ে চাপে পড়ে দলটি। তবে অষ্টম উইকেটে মোহাম্মদ আমির ও ইয়াসির শাহ ৬১ রানের জুটিতে গড়েন। ফলে ৮ উইকেটে ১৭৪ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। ফলে ৩০৩ রানের লিড পায় তারা।

সিরিজ জিততে সফরকারীদের দেয়া ৩০৪ রানের লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ৭ রান তুলতেই ১ উইকেট হারায় ক্যারিবীয়দের। ফলে পঞ্চম দিনে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৯৭ রান আর পাকিস্তানের ৯ উইকেট।

শেষ দিনের উইকেটে ২৯৭ রান করা সহজ নয়, তবে ৯ উইকেটে দিন কাটিয়ে দেয়া খুব কঠিনও নয়। লক্ষ তাড়া করার ঝুঁকিতে যে যাবে না, শুরু থেকেই ওয়েস্ট ইন্ডিজ তা বুঝিয়ে দিয়েছে। তবে এরই মধ্যে কাইরন পাওয়েলের উইকেট হারিয়েছে স্বাগতিকরা। শেষ দিনের ৯০ ওভার পড়ে রয়েছে তাদের লড়াই করার জন্য।

এদিকে পাকিস্তান জয়ের মঞ্চেই মিসবাহ-ইউনিসকে বিদায় দিতে চাইবে। ক্যারিবীয়রা মরিয়া হয়ে থাকবে ৫৯ বছরের গর্ব ধরে রাখতে। ১৯৫৮ সাল থেকে পাকিস্তান যে ব্যর্থ ক্যারিবিয়ানে টেস্ট সিরিজ জিততে!

ক্যারিয়ারের শেষ ইনিংসে মিসবাহ ২ ও ইউনিস ৩৫ রান করে আউট হন। ১৪ বলে ২ রান করা পাকিস্তান অধিনায়ক ফিরে যাবার সময় বুক মিলিয়ে যান ইউনিসের সঙ্গে। ওয়েস্ট ইন্ডিজের সব খেলোয়াড় এসে একে একে তার সঙ্গে হাত মেলান।

মাঠ ছাড়ার সময় সতীর্থরা গার্ড অব অনার দেন অধিনায়ককে। গ্যালারিতে পরিবারের সদস্যের মুখে তখন গর্বের হাসি।

কিছু ক্ষণ পর আউট হয়ে যান ইউনিস। মিসবাহর মতো সতীর্থরা তাকেও দেন গার্ড অব অনার, প্রতিপক্ষের ক্রিকেটাররাও এসে হাত মেলান।

আজ (রোববার) রাত ৮টায় শুরু হবে শেষ দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৩৭৬

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১১৫ ওভারে ২৪৭ (ব্র্যাথওয়েট ২৯, পাওয়েল ৩১, হেটমায়ার ১৭, হোপ ২৯, চেস ৬৯, ভিশাল ৮, ডাওরিচ ২০, হোল্ডার ৩০*, বিশু ০, জোসেফ ০, গ্যাব্রিয়েল ০; আমির ১/৩২, আব্বাস ৫/৪৬, ইয়াসির ৩/১২৬, হাসান ০/২২, আজহার ১/১৫)

পাকিস্তান ২য় ইনিংস: ৫৭ ওভারে ১৭৪/৮ ইনিংস ঘোষণা (আজহার ৩, মাসুদ ২১, বাবর ০, ইউনিস ৩৫, মিসবাহ ২, শফিক ১৩, সরফরাজ ৪, আমির ২৭, ইয়াসির ৩৮*, হাসান ১৫*; গ্যাব্রিয়েল ২/২৪, জোসেফ ৩/৫৩, চেস ১/৩১, হোল্ডার ০/৭, বিশু ২/৫৪)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৬.৩ ওভারে ৭/১ (ব্র্যাথওয়েট ৩*, পাওয়েল ৪; আমির ০/২, আব্বাস ০/৩, ইয়াসির ১/২)

আরকে/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh