• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান ক্রিকেটে কী আবারও দুর্দশা নামল?

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৯

২০০৯ সালে করাচীতে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর দীর্ঘ নয় বছর ধরে অচলাবস্থা শুরু হয় দেশটির ক্রিকেটে। এই সময়টায় কোনও দলকে সিরিজ খেলতে পাকিস্তানে নিতে পারেনি।

দীর্ঘ সময় পর আবারও যখন সচল হতে চলেছে দেশটির ক্রিকেট তথা ক্রীড়াঙ্গন, ঠিক তখনই কালো মেঘ পাকিস্তানের ক্রীড়াঙ্গনে। দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে যায় নিউজিল্যান্ড।

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে ওইদিনই পাকিস্তানের বিমান ধরে কিউইরা। সফরের শুরু থেকেই বেশ পজিটিভ ছিল পাকিস্তান সফর নিয়ে।

কিন্তু টসের আগ মুহূর্তেই বাঁধে বিপত্তি। নির্ধারিত সময়ে হয়নি টস, তাতেই শুরু হয় কানাঘুষা। শুরুতে দেশটির গণমাধ্যমে বলা হয়, নিউজিল্যান্ড দলের তিন সদস্য করোনা আক্রান্ত হওয়ায় বাতিল হতে পারে ম্যাচটি।

কিন্তু পরক্ষণেই বেরিয়ে আসে আরও চাঞ্চল্যকর তথ্য। নিরাপত্তা জনিত কারণে দ্রুতই নিউজিল্যান্ড দলকে পাকিস্তান ছাড়ার আদেশ দেয় নিউজিল্যান্ড সরকার। তারা জানিয়েছে, নিরাপত্তা জনিত হুমকির খবর আছে তাদের কাছে।

এরপর দুই দেশের ক্রিকেট বোর্ড থেকে নিশ্চিত করা হয়, নিউজিল্যান্ডের পাকিস্তান সফর বাতিল হয়েছে। এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বলছে, নিউজিল্যান্ড ক্রিকেট একতরফা সিদ্ধান্ত নিয়েছে।

‘শুক্রবার নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি) আমাদের জানিয়েছে, নিরাপত্তার কারণে তাদের সতর্ক করা হয়েছে এবং তারা এককভাবে সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।’

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি) বলছে, ‘নিউজিল্যান্ড সরকারের কাছে যে তথ্য আছে সে মোতাবেক নিরাপত্তা নিয়ে সতর্ক করার পর নিউজিল্যান্ড ক্রিকেট পাকিস্তান সফর বাতিল করছে। পাকিস্তানকে নিয়ে নিউজিল্যান্ড সরকারের নিরাপত্তা হুমকি নিয়ে জানানোর পর নিউজিল্যান্ড ক্রিকেটের নিরাপত্তা কর্মকর্তার পরামর্শে সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্রুত পাকিস্তান ত্যাগের চেষ্টা চলছে।’

এদিকে আগামী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তান সফরের কথা রয়েছে ইংল্যান্ড দলের। এই সফরটাও এখন ভেস্তে যায় কী না নিরাপত্তা ইস্যুতে সেটা নিয়েও ভাবছে দেশটির ক্রিকেট মহল। এরইমধ্যে ইংল্যান্ড ক্রিকেট জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার ভেতর জানাবে, তারা পাকিস্তান সফর করবে কী না।

এরইমধ্যে পাকিস্তানের সাবেক তারকা পেসার শোয়েব আখতার টুইটে লিখেছেন, “নিউজিল্যান্ড ক্রিকেট পাকিস্তান ক্রিকেটকে মেরে ফেলল। তারা যে ইস্যুতে সফর বাতিল করল সেটির কোনও ভিত্তি নেই। প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে নিউজিল্যান্ডের কর্তাদের সঙ্গে কথা বলেছেন। পাকিস্তান সাফল্যের সঙ্গে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, উইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে এবং পিএসএল শেষ করেছে।”

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh