Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

স্মরণীয় প্রত্যাবর্তনেও রোনালদোর বিরুদ্ধে অভিনব প্রতিবাদ

ম্যাচ চলাকালীন সময়ে ওল্ড ট্র্যাফোর্ডের ওপর উড়তে থাকা বিমানে প্রতিবাদী ব্যানার

প্রায় এক যুগ পর ম্যানচেস্টার ইউনাইটেডে প্রত্যাবর্তনের ম্যাচকে স্মরণীয় করে রেখেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শনিবার নিউক্যাসলের বিপক্ষে জোড়া গোল করে রেড ডেভিলদের আস্থার প্রতিদান দিয়েছেন এই পর্তুগীজ সুপারস্টার।

ম্যানইউর ৪-১ গোলের জয়ের ম্যাচে রোনালদোর ছিল ২টি গোল। দারুণ এক নিয়ে মাঠ ছেড়েছে তার দল। সমর্থক থেকে সাবেক ফুটবলার সবাই এখন রোনালদো জ্বরে আক্রান্ত কিন্তু, এই ম্যাচের মাঝেই সিআরসেভেনের বিরুদ্ধে হলো অভিনব প্রতিবাদ।

ম্যাচ চলাকালীন সময়ে ওল্ড ট্র্যাফোর্ডের ওপর উড়তে থাকা বিমানে একটি ব্যানার ঝুলতে দেখা যায়, যেখানে লেখা ছিলো ‘বিলিভ ক্যাথরিন মায়োর্গা’।

২০০৯ সালে লাস ভেগাসের একটি হোটেলে, ক্রিশ্চিয়ানো রোনালদোর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তোলেন ক্যাথরিন মায়োর্গা নামক এক নারী। ২০১৭ সালে সেই নারী আনুষ্ঠানিক অভিযোগ করলে, এই পর্তুগীজ তারকার বিরুদ্ধে তদন্ত শুরু করে লাস ভেগাস পুলিশ। কিন্তু রোনালদোর বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণ না পাওয়ায় তদন্তের অগ্রগতি থমকে যায়। ২০১৯ সালে রোনালদোকে খালাস দেয় যুক্তরাষ্ট্রের আদালত।

পরবর্তীতে আইনী লড়াই এড়াতে ওই নারীর সাথে রোনালদোর গোপন চুক্তিরও গুঞ্জন ওঠে। কিন্তু হঠাৎ সেই ঘটনা আবারও মনে করিয়ে দেয়ার চেষ্টা করলো যুক্তরাজ্যের নারীবাদী সংগঠন ’লেভেল আপ’।

যদিও এই ব্যাপারে উভয়পক্ষের আইনজীবির কোনো বক্তব্য পাওয়া যায়নি। এর আগে লাস ভেগাস পুলিশ জানিয়েছিলো ঘটনার অনেক বছর পরে ওই নারী অভিযোগ আনে, এবং ঘটনার সময় ও স্থান নিয়ে অসামঞ্জস্যপুর্ণ বক্তব্য দেয়ায় অপরাধ প্রমাণ করা সম্ভব হয়নি।

তবে ওই নারীর সঙ্গে দেখা হওয়ার বিষয়টি অস্বীকার করেননি রোনালদো, কিন্তু তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন তিনি।

এই ব্যাপারে নারীবাদী সংগঠন লেভেল আপের সমন্বয়ক জেনি স্টার্লিং বিবিসিকে জানান, ‘ক্রীড়া আবেগকে ছাপিয়ে সবাই যাতে যৌন নীপিড়নের মতো গুরুতর অভিযোগ না ভুলে যায়, সে জন্যই তাদের এই বার্তা। ”

কে/এমআর

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS