Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৪
আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫০

বিশ্বজয়ী দুই যুবা টাইগারদের বিশ্বকাপ স্কোয়াডে

soriful islam, Shamim Hossain Patwari,2021 ICC Men's T20 World Cup, rtv online
ছবি- বিসিবি

অবশেষে ঘোষণা করা হলো টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) হোম অব ক্রিকেট জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্ব আসরের জন্য স্কোয়াড ঘোষণা করেন। এতে জায়গা হয়েছে লাল-সবুজদের হয়ে যুব বিশ্বকাপ জয়ী শামীম হোসেন ও শরিফুল ইসলামের।

২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় বসেছিল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। শিরোপা জয়ী স্কোয়াড থেকে শামীম-শরিফুলরা এবার জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মাতাবেন।

জাতীয় দলের হয়ে একটি টেস্ট, চারটি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে শরিফুলের। বাম-হাতি এই পেসার তুলেছেন যথাক্রমে একটি, সাতটি ও ১৫টি উইকেট।

মূল দলে শুধু টি-টোয়েন্টি খেলারই সুযোগ হয়েছে ব্যাটসম্যান শামীমের। ছয় শ্যাচে তুলেছেন ৭০ রান। সর্বোচ্চ স্কোর ৩১।

আগামী ১৭ অক্টোবর শুরু হচ্ছে টি-টোয়েন্টির বিশ্ব আসর। ভারতে আয়োজনের কথা থাকলেও করোনা পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যের দুটি বসবে এবারের বিশ্বকাপ। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আয়োজন করলেও খেলাগুলো হবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে।

এবারের আসরে বাছাই পর্ব খেলেই মূল পর্ব নিশ্চিত করতে হবে বাংলাদেশকে। আট দল নিয়ে ওমানে হবে বাছাই পর্ব। যেখানে ‘বি’ গ্রুপে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও স্বাগতিক ওমানের বিপক্ষে খেলবে টাইগাররা।

২৩ অক্টোবর থেকে আরব আমিরাতের তিনটি ভেন্যুতে শুরু হবে মূল পর্ব। বাছাই পর্বের সেরা চারটি দল খেলবে আগে থেকে অপেক্ষা করা আটটি দলের সঙ্গে।

স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ যাত্রা শুরু করবে বাংলাদেশ। ম্যাচটি মাঠে গড়াবে ১৭ অক্টোবর। ১৯ অক্টোবর দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ ওমান। পাপুয়া নিউগিনির বিপক্ষে বাছাই পর্বের তৃতীয় ও শেষ ম্যাচ ২১ অক্টোবর।

সুপার টুয়েলভ পর্বের ‘এ’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ।

বাছাই পর্ব শেষে যোগ দেবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপ রানার আপ।

‘বি’ গ্রুপে রয়েছে ইন্ডিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ও আফগানিস্তান। বাছাই পর্ব শেষে যোগ দেবে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপ রানার আপ।

বাংলাদেশ দল

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেন, নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

স্ট্যান্ড বাই

আমিনুল ইসলাম বিপ্লব ও রুবেল হোসেন।

ওয়াই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS