• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কোমায় ৩৯ বছরের লড়াই শেষে না ফেরার দেশে অ্যাডামস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২১, ২০:৪৮
জন পিয়েরে অ্যাডামস

দীর্ঘ ৩৯ বছরের লড়াই শেষ হলো পরপারে যাত্রায়। ফরাসি ফুটবলার জন পিয়েরে অ্যাডামস গত চার দশক ধরে ছিলেন জ্ঞানহীন। তবে আশা ছাড়েনি পরিবার একটা বার চখ মেলে তাকাবে বলে। কিন্তু সেটি আর হলো না। জীবন যুদ্ধে হেরেই গেলেন শেষ পর্যন্ত ফ্রান্সের সাবেক এই ডিফেন্ডার।

অনুশীলন ক্যাম্পে হাঁটুর পেশির ইনজুরিতে পড়ায় ১৯৮২ সালের মার্চে সার্জারির জন্য হাসপাতালে ভর্তি করানো হয়েছিল ৩৪ বছর বয়সী পিয়েরে অ্যাডামসকে।

তবে সেদিনের একটি ভুল আজীবন তাকে কোমায় পাঠিয়ে দেয়। অস্ত্রোপচারের জন্য কর্তব্যরত ডাক্তার চেতনানাশক ইনজেকশন দেয়ার পর আর জ্ঞান ফেরেনি অ্যাডামসের।

ওইদিন লিয়ন শহরের হাসপাতালের বেশিরভাগ কর্মী কর্মবিরতি পালন করছিলেন বলে জানিয়েছে বিবিসি। যে কারণে শিক্ষানবিশ চিকিৎসকদের কাঁধেই উঠেছিল অ্যাডামসের অস্ত্রোপচারের দায়িত্ব।

অস্ত্রোপচারের সময় ওই শিক্ষানবিশ চিকিৎসক বেশ কিছু ভুল করে বসেন। যে কারণে কার্ডিয়াক অ্যারেস্টের সঙ্গে ড্যামেজ হয়ে যায় অ্যাডামসের ব্রেইনও।

এর দায়ও স্বীকার করে নেন শিক্ষানবিস ওই চিকিৎসক। যে কারণে তাকে ১৯৯০ সালের মাঝামাঝি এক মাসের কারাদণ্ডের সঙ্গে ৭৫০ ইউরো জরিমানা করা হয়।

জ্ঞানহীন অবস্থায় অ্যাডামসকে ১৫ মাস পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হলে বাকিটা সময় সেবা করে যান স্ত্রী।

সেনেগালে জন্ম নেয়া অ্যাডামস ১৯৭২ থেকে ১৯৭৬ পর্যন্ত ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলেন ২২টি ম্যাচ। ফ্রান্সের ক্লাব নিসের হয়ে খেলেছেন ১৪০টির বেশি ম্যাচ। নিমসের হয়ে খেলেছেন ৮৪টি ম্যাচ। খেলেছেন ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh