Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

তালেবান ইস্যুতে আফগানিস্তান-পাকিস্তান সিরিজ শঙ্কায়!

আফগানিস্তানে তালেবানের ক্ষমটা দখলের পর দেশটির ক্রীড়াঙ্গন হুমকির মুখে চলে যায়। তবে সেসব উড়িয়ে দেন তালেবান নেতারা। জানিয়ে দেন, তালেবান ক্রিকেটসহ সব ধরণের খেলাধুলা এগিয়ে নিতে কাজ করবে।

তবে এখন যা হচ্ছে সেটা উল্টো। তালেবানদের এখনও স্বীকৃতি দেয়নি প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। এখনও সরকারও গঠন করতে পারেনি তালেবানরা।

এমন অবস্থায় সব কিছুই একরকম অচলাবস্থায় রয়েছে। দেশটির বিমান চলাচলও এখনও স্বাভাবিক হয়নি। কদিন পরেই রয়েছে শ্রীলঙ্কায় নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের সঙ্গে সিরিজ।

এমন অবস্থায় আফগান ক্রিকেট বোর্ড (এসিবি) চেষ্টা চালিয়ে যাচ্ছে দলকে শ্রীলঙ্কায় পাঠানোর। তবে বেঁকে বসার আশঙ্কা পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)।

সেপ্টেম্বরে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাবে দু’দল। এই সিরিজকে সামনে রেখে দুই দল অনুশীলনও শুরু করে দিয়েছে। তবে পাকিস্তানি সংবাদ মাধ্যম জানাচ্ছে, তালেবান ইস্যুতে আফগানিস্তানের সঙ্গে নাও খেলতে পারে পাকিস্তান।

পাকিস্তানের গণমাধ্যম ‘দ্য নিউজ’ পিসিবির সূত্র দিয়ে জানিয়েছে, আফগানিস্তান ক্রিকেট বোর্ড সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এই সময়ে এসিবি যদি সবুজ সংকেত না দেয় তবে অনুশীলন চালিয়ে নেবে না পিসিবি। এমন কী দলও ঘোষণা করবে না।

দ্য নিউজ আরও জানিয়েছে, এসিবির ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে আফগান ক্রিকেট ও ক্রিকেটাররা তালেবানের কাছ থেকে কীভাবে অনুমতি নেবে সেটিই এখনও পরিষ্কার নয়। এমন কী আফগান ক্রিকেট দল কোন পতাকা তলে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে এ নিয়েও রয়েছে দ্বিধা। কেন না, তালেবানরা পুরনো পতাকায় আফগান দলকে মেনে নেবে কী না সেটাও দেখার বিষয়।

গত তিন দিন আগে জালালাবাদে আফগানিস্তানের পতাকা নিয়ে একদল আফগান প্রতিবাদ জানাতে রাস্তায় বের হলে তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে এবং সেখানে অন্তত দুই জন নিহতের খবর পাওয়া যায়।

এদিকে পিসিবির এক কর্মকর্তা দ্য নিউজকে বলেছেন, ‘আমরা এই সিরিজ নিয়ে এখনো নিশ্চিত নই। কবে আনুষ্ঠানিক ক্যাম্প কবে শুরু হবে সেটিও ঠিক হয়নি।’

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS