Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

টি-টোয়েন্টির ভাবনায় নেই মিঠুন, করানো হবে নার্সিং

মোহাম্মদ মিঠুন

জাতীয় দলের নিয়মিত মুখ মোহাম্মদ মিঠুন। এই উইকেট কিপার-ব্যাটসম্যানের ওপর নির্বাচকদের এতটাই, সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচ সিরিজের দলেও রেখে দেন। যদিও খেলানো হয়নি একটা ম্যাচও।

তার আগে জিম্বাবুয়ে সফরের ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দলে থাকলেও সুযোগ দেয়া হয়নি। তবে শেষ পর্যন্ত মিঠুনকে বাদ দেয়া হয়েছে।

সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১৯ সদস্যের দলে রাখা হয়নি তাকে। কিন্তু কেন? না দুটি সিরিজের দলে রেখে না খেলিয়েই বাদ দেয়াটা অবিচার নয় কী!

যদিও এই নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি বছরের মার্চে দুটি টি-টোয়েন্টি ম্যাচে যথাক্রমে ৪ ও ১ রান করেছিলেন। এরপরও কেন এতদূর টেনে আনা।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিঠুনকে নিয়ে অসংখ্য নেতিবাচক মন্তব্য হচ্ছে। অনেকে মনে করছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের চাপে পড়েই মিঠুনকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা।

যদিও প্রধান নির্বাচক বলছেন ভিন্ন কথা। মিঠুনকে বাদ দেয়ার কারণ হিসেবে মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ৩০ বছর বয়সী এই খেলোয়াড় আর টি-টোয়েন্টির ভাবনায় নেই বলেই বাদ দেয়া হয়েছে। তাহলে জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া সিরিজে কেন ছিলেন মিঠুন?

সংবাদ মাধ্যমের মুখোমুখি হন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘টি-টোয়েন্টি ফরম্যাটের দলের ভাবনায় নেই মিঠুন। তাকে বিবেচনা করা হবে একদিনের ফরম্যাটে। জিম্বাবুয়ে সফর ও অস্ট্রেলিয়া সিরিজে তাকে রাখা হয়েছিল বাড়তি খেলোয়াড় ভাবনায়। তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস না থাকায় সুযোগ পেয়েছিলেন মিঠুন। মিঠুনকে আমরা ওয়ানডে স্কোয়াডে রেখেছি। জিম্বাবুয়ে সিরিজে অনেক খেলোয়াড় টি-টোয়েন্টির আগে চলে আসায় ওকে ব্যাকআপ হিসেবে রাখা হয়েছিল। আর মিঠুন তো টি-টোয়েন্টি স্কোয়াডে ছিল না। তখন থেকেই ওকে টি-টোয়েন্টির ভাবনায় ওরকম ভাবে রাখিনি।’

মিঠুন সবশেষ টেস্ট খেলেছেন চলতি বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওই ম্যাচে ১৫ আর ১০ রান করেছিলেন তিনি। সবশেষ দশ ইনিংসে মিঠুনের সর্বোচ্চ রান ৬৩ ও ৪৭। ওয়ানডেতে শেষ পাঁচ ইনিংসে নেই কোনও অর্ধশতক। সবশেষ পঞ্চাশোর্ধ (৭৩*) রানের ইনিংস খেলেছিলেন চলতি বছরের মার্চে নিউজিল্যান্ডে।

বলা যায় অনুমিতভাবেই টেস্ট ফরম্যাট থেকেও বাদ পড়তে যাচ্ছেন এই ডান হাতি ব্যাটসম্যান। তাহলে কোন ফরম্যাটে খেলবেন মিঠুন?

মিনহাজুল আবেদীন জানিয়েছেন, সুযোগ এখনও শেষ হয়ে যায়নি। মিঠুনের মতো যারা আছে তাদের আবারও নার্সিং করা হবে।

‘‘মিঠুন যে অবস্থানে খেলছে সেখানে এখন কিছু খেলোয়াড় আছে। তারপরও সে যেহেতু আমাদের পুলের খেলোয়াড়, চোখের বাইরে তো আর যাবে না। সবাইকে নার্সিং করা হবে। যখন দরকার হবে দলে নেওয়া হবে।’

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS