Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

আফগানিস্তানে এ কোন নারী মেসি!

শার্লো এবদোর কার্টুন

আফগান ইস্যুতে থমথমে গোটা বিশ্ব। আফগান শাসন আমলকে বিদায় করে তালেবানরা দখলে নিয়েছে গোটা দেশ। এর মধ্যে বিতর্কিত এক কার্টুন আঁকা হলো ফরাসি ম্যাগাজিন শার্লো এবদোতে।

অবশ্য এই ম্যাগাজিন বিভিন্ন সময়ে ধর্মীয়, রাজনীতি, অর্থনীতির মতো বড় ইস্যু নিয়ে কার্টুন এঁকে বিতর্কের জন্ম দেয়। এবারও তেমনটাই ঘটালো।

দীর্ঘদিন পর এবার আফগানিস্তানের সঙ্গে লিওনেল মেসিকে জড়িয়ে আবারও সামনে এসেছে তারা। মেসির সঙ্গে তারা তালেবান ইস্যুকে জড়িয়ে কার্টুন এঁকেছে। বিষয়টি নিয়ে এরইমধ্যে ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ম্যাগাজিনটি জানাতে চাইছে, সাম্প্রতিক সময়ের দুটি আলোচিত ও নেট দুনিয়ার ট্রেন্ডিং ইস্যু বার্সা ছেড়ে মেসির পিএসজিতে যোগ দেয়া এবং আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখল নেয়া।

শার্লো এবদো ম্যাগাজিনের বিতর্কিত কার্টুনটিতে দেখা যায় তিনজন বোরকা পরা নারী। দুজন সামনের দিকে চলে যাচ্ছেন আর একজন পেছনে তাকিয়ে রয়েছেন। তিনজনের বোরকার রঙ পিএসজির নীল রঙের। বোরকার পেছনে লেখা ‘মেসি’ ও ৩০ নম্বর দেয়া। ছবিতে ক্যাপশন দেয়া ‘আপনার কল্পনার চেয়েও বেশি জঘন্য তালেবানরা’।

এই কার্টুনের পেছনে অবশ্য একটা কারণও রয়েছে। তালেবানরা নারীদের ঘরের বাইরে, কর্মক্ষেত্রে, খেলাধুলায় নিষেধাজ্ঞা দিতে পারে গুঞ্জন ওঠে। এমন চিন্তা ভাবনা থেকেই ম্যাগাজিনটির কার্টুনটি আঁকা।

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS