Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

মেসির বার্সা ত্যাগ, ১০২ শব্দে শেষ দুই দশকের সম্পর্ক

lionel messi psg, manchester city, inter milan, barcelona, rtv online
ছবি-সংগৃহীত

২০০০ সালে টিস্যু পেপারে ছোট্ট মেসির সঙ্গে চুক্তি করেছিলেন বার্সেলোনার একাডেমি লা মাসিয়ার প্রতিনিধি কার্লোস রেক্সাস। প্রতিভাবান ফুটবলার খুঁজতে আর্জেন্টিনা গিয়ে লিওনেল মেসিকে দেখতে পান। এতটাই অবাক হয়েছিলেন রেক্সাস যে ঝুঁকি না নিয়ে সঙ্গে সঙ্গেই নিজেদের করে নেন তাকে। পরের বছরের ফেব্রুয়ারিতে স্পেনে চলে আসতে হয় ১৩ বছর বয়সী মেসিকে। লা মাসিয়ায় নিজেকের সেরা প্রমাণ করতে সক্ষম হন। ২০০৩ সালের ১৬ নভেম্বর মূল দলের জার্সিতে অভিষেক হয়। তখন বয়স ছিল ১৬ বছর চার মাস ২৩ দিন। অন্যদিকে কাতালানদের হয়ে নিজের শেষ ম্যাচটি খেলেছেন চলতি বছরের ১৬ মে। মাঝখানে কেটে গেছে ২১ বছর।

শেষ ১৭ মৌসুমে ৩৫টি শিরোপা জিতেছেন বার্সার পক্ষে। চারটি চ্যাম্পিয়নস লিগ জয়ে রয়েছে তার অবদান। লা লিগা ট্রফিতে চুমু দিয়েছেন দশবার। কোপা দেল রে সাতটি এবং আটবার স্প্যানিশ সুপার কাপে নিজের নাম লিখিয়েছেন। তিনটি করে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের খেতাব জিতেছেন।

বার্সেলোনায় মেসির ব্যক্তিগত অর্জন পড়তে পড়তে হয়রান হতে হবে। স্প্যানিশ লিগের আট মৌসুমে সেরা গোলদাতা হয়েছেন। ছয়বার চ্যাম্পিয়নস লিগেও সর্বোচ্চ গোলদাতা হন। এই ক্লাবটির চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে তথা ‘এল ক্লাসিকো’তে নেমে গোল করেছেন ২৬টি। যা ইতিহাসে সর্বোচ্চ। আর সর্বোচ্চ ছয়বার ব্যালন ডি’ অরের মালিকও তিনি।

বার্সার হয়ে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল রয়েছে নামের পাশে। ৩০৫টি অ্যাসিস্টও করেছেন। লা লিগায় ৫২০ ম্যাচ খেলে ৪৭৪ বার লক্ষ্যভেদ করেছেন।

দীর্ঘ দুই দশকের বেশি সময়ের সম্পর্ক একটি বিবৃতির মাধ্যমেই ইতি টানলো। ২০২১/২২ মৌসুম থেকে নু ক্যাম্পে আর দেখা যাবে না দলটির ইতিহাসের সেরা এই তারকাকে।

মেসি আর থাকছেন না বার্সেলোনায়। বিষয়টি ১০২ ইংরেজি শব্দের একটি বিবৃতি মাধ্যমে নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

৩০ জুন চুক্তি শেষ হওয়ার পর নতুন চুক্তি করার ইচ্ছা ছিল বার্সা-মেসির তবে একাধিক কারণে তা সম্ভব হচ্ছে না বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বাংলাদেশ সময় রাতে নিজেদের ওয়েব সাইটে প্রকাশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘দুই পক্ষের ইচ্ছে থাকা স্বত্বেও বার্সায় থাকা হচ্ছে না মেসির।’ কারণ হিসেবে উল্লেখ করা হয়, ‘অর্থনৈতিক ও স্প্যানিশ লিগ কর্তৃপক্ষের কাঠামোগত বাধা।’

৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডের নতুন গন্তব্য কোথায় হবে, এখনও তা অজানা। ধারণা করা হচ্ছে লিগ ওয়ানের দল প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) ১০ নম্বর জার্সিতে দেখা যেতে পারে তাকে।

বিবৃতিতে বার্সার পক্ষ থেকে বলা হয়, ‘বর্তমান পরিস্থিতি অনুযায়ী, মেসি এফসি বার্সেলোনায় আর থাকছেন না। দুই পক্ষেরই তীব্র আকাঙ্ক্ষা থাকার পরও চুক্তি করা সম্ভব হচ্ছে না। দলের জন্য অবদান রাখায় কর্তৃপক্ষ কৃতজ্ঞতা প্রকাশ করছে মেসির প্রতি। পাশাপাশি তার ব্যক্তিগত ও পেশাদার জীবনের জন্য সাফল্য কামনা করছে।’

ওয়াই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS