Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ

অস্ট্রেলিয়াকে প্রথমবার টি-টোয়েন্টিতে হারাল বাংলাদেশ

টি-টোয়েন্টি ক্রিকেটের স্বীকৃতির ১৫ বছর পর বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে সম্মতি জানায় অস্ট্রেলিয়া। প্রথমবার খেলতে এসেই টাইগারদের কাছে হারতে হলো অজিদের।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে অজিদের ২৩ রানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। নাসুম আহমেদের স্পিন ভেলকির কাছেই কুপোকাত হয়ে পড়ে অজি ব্যাটিং লাইন-আপ। বাংলাদেশের দেয়া ১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম তিন ওভারেই ৩ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা।

প্রথম ওভারে শেখ মেহেদী হাসান শূন্য রানে বোল্ড করে ফেরান অ্যালেক্স ক্যারিকে। পরের ওভারে নাসুম আহমেদ ফেরান ৯ রান করা জশ ফিলিপকে। তৃতীয় ওভারে মইসিস হ্যানরিক্সকে ১ রানে বোল্ড করে ফেরান সাকিব আল হাসান।

দলীয় ১১ রানে টপ অর্ডার হারিয়ে বিপাকে পড়া অস্ট্রেলিয়াকে ম্যাচের ফেরানোর লড়াই করে যান মিচেল মার্শ। একপ্রান্ত আগলে রেখে অন্য প্রান্তে দেখেছেন নিয়মিত বিরতিতে উইকেট হারানোর দৃশ্য।

ম্যাচ সেরা নাসুম আহমেদ

নাসুম আহমেদের শিকার হয়ে সাজঘরের পথ ধরেন ম্যাথু ওয়েড (১৩), অ্যাস্টন অ্যাগার (৮) এবং সবশেষ ভরসা ৪৫ রান করা মিচেল মার্শকে।

এরপর আর ম্যাচে ফিরতে পারেনি অজিরা। শেষ দিকে মিচেল স্টার্কের ১৪ রান শুধু ব্যবধানটাই কমিয়েছে হারের। অজিরা সব উইকেট হারিয়ে তোলে ১০৮ রান।

বাংলাদেশের পক্ষে ৪ উইকেট নেন নাসুম, ২টি করে উইকেট নেন মোস্তাফিজ ও শরিফুল ইসলাম। এছাড়া ১ উইকেট করে নেন মেহেদী হাসান ও সাকিব আল হাসান।

এর আগে সন্ধ্যায় টসে হেরে ব্যাট করার আমন্ত্রণ পায় বাংলাদেশ। ব্যাট করতে নেমে অজি পেসারদের তপে ১৩১ রান পর্যন্ত তুলতে পারে।

শুরুতে নাঈম শেখ ভালো সূচনা এনে দিলেও শেষ পর্যন্ত রানের চাকা থেমে যায় ব্যাটসম্যানদের ব্যর্থতায়। সৌম্য সরকারকে ২ রানে ফেরান জশ হ্যাজেলউড।

অ্যাডাম জাম্পার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরার আগে নাঈম শেখ খেলেন ২৯ বলে ৩০ রানের ইনিংস। সাকিব আল হাসানকে ৩৬ রানে বোল্ড করে ফেরান জশ হ্যাজেলউড।

মাহমুদউল্লাহ রিয়াদ এদিন ২০ বলে ২০ রান করে হ্যানরিক্সের হাতে ক্যাচ দেন হ্যাজেলউডের বলে। শেষ দিকে আফিফ হোসেন খেলেন ১৭ বলে ২৩ রানের কার্যকরী ইনিংস। এছাড়া শামীম পাটোয়ারি ৪ ও মেহেদী হাসান করেন অপরাজির ৭ রান।

অস্ট্রেলিয়ার পক্ষে ৩ উইকেট নেন জশ হ্যাজেলউড। ২ উইকেট নেন মিচেল স্টার্ক। ১ উইকেট করে নেন অ্যাডাম জাম্পা ও অ্যান্ড্রু টাই।

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS