• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হারারে টেস্ট, তৃতীয় দিন

তৃতীয় দিন শেষে বড় লিডের পথে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২১, ১৩:৩০
ছবি- জিম্বাবুয়ে ক্রিকেট

তৃতীয় দিন: হারারে টেস্টের প্রথম দিনে অনেকটা ব্যাক-ফুটে ছিল বাংলাদেশ তবে তৃতীয় দিন শেষে চালকের আসনে। প্রথম ইনিংসে বাংলাদেশের দেয়া ৪৬৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ২৭৬ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে।

তাতে ১৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। দুই ওপেনার সাদমান ইসলাম ও সাইফ হাসানের ব্যাটে ভর করে দিন শেষ করেছে টাইগাররা। দুই ওপেনারের জুটি থেকে এসেছে ৪৫ রান। বাংলাদেশ লিড পেয়েছে ২৩৭ রানের। দিন শেষে সাদমান ২২ ও সাইফ অপরাজিত রয়েছেন ২০ রানে। এই টেস্টের বাকি রয়েছে আরও দুই দিন।

Image

জিম্বাবুয়ের প্রথম ইনিংস

১৯২ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ করেছেন জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে বাংলাদেশের দেয়া ৪৬৮ রানের জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের টপ-অর্ডারের ব্যাটাররা দেখিয়েছে দুর্দান্ত ব্যাটিং। ওপেনার মিল্টন শুম্ভার ৪১ রানে বিদায়ের পর ১১৫ রানের জুটি গড়েন কাইতানো ও টেইলর।

টেইলর ৮১ রানে বিদায় নিলেও অভিষেকে ফিফটি তুলে নেন কাইতানো। তবে সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থাকতে মিরাজের বলে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।

কাইতানোর বিদায়ের পরই লুটিয়ে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইন-আপ। মিরাজের ঘূর্ণির কাছে দিশেহারা হয়ে অল-আউট হয়েছে ২৭৬ রানে।

May be an image of 1 person, playing a sport and text

মিরাজ তুলে নিয়েছেন ৫ উইকেট। সাকিব আল হাসানের ৪ উইকেট ও তাসকিন নিয়েছেন ১ উইকেট।

দ্বিতীয় ইনিংসের ১৯২ রানে এগিয়ে থেকে ব্যাটিং শুরু করবে বাংলাদেশ।

মিরাজের ৫: মিরাজের ভেলকিতে বিধ্বস্থ জিম্বাবুয়ে। একের পর এক উইকেট তুলে নিয়ে পূর্ণ করেছেন ক্যারিয়ারের অষ্ঠমবার পাঁচ উইকেট শিকার। এই ম্যাচে ব্লেসিং মুজারাবানি তার পঞ্চম শিকার।

মিরাজে বিধ্বস্থ জিম্বাবুয়ে

একের পর এক উইকেট নিয়ে ঘুরে দাঁড়ানো জিম্বাবুয়ে শিবিরে ধ্বস নামিয়েছেন মেহেদী মিরাজ।

বাংলাদেশের দেয়া ৪৬৮ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে অভিষেকে ফিফটি হাঁকিয়ে ছুটছিলেন সেঞ্চুরির পথে। বাংলাদেশের সামনে বিপদ হয়ে ওঠা কাইতানোকে ফেরান মিরাজ। ৩১১ বলে ৮৭ রানের ইনিংস খেলা কাইতানো ক্যাচ দেন লিটন দাসের গ্লভসে।

পরের ওভারে আবারও মিরাজের আঘাত। ডোনাল্ড তিরিপানোকে ২ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। এর দুই ওভার পর ভিক্টোর নায়ুচিকেও ফিরিয়েছেন শূন্য রানে।

জিম্বাবুয়ের সংগ্রহ ৮ উইকেটে ২৬৩ রান।

মিরাজের ফেরালেন কাইতানোকে: অভিষেকে জিম্বাবুয়ানদের মন জয় করে ফেলেছেন তাকুদজওয়ানসে কাইতানো। তার ব্যাটে ভর করে ঘুরে দাঁড়িয়েছে দল। প্রথম ইনিংসে বাংলাদেশের দেয়া ৪৬৮ রানের জবাবে ব্যাট করতে নেমে কি দুর্দান্ত এক ইনিংস খেলেছেন কাইতানো।

অভিষেকে ফিফটি হাঁকিয়ে ছুটছিলেন সেঞ্চুরির পথে। বাংলাদেশের পথের কাঁটা হয়ে দাঁড়ানো কাইতানোকে অবশেষে উপড়ে ফেললেন মিরাজ। ৩১১ বলে ৮৭ রানের ইনিংস খেলা কাইতানো মিরাজের বলে ৮৭ রান করে ক্যাচ দিয়েছেন লিটন দাসের গ্লভসে।

পরের ওভারে আবারও মিরাজের আঘাত। ডোনাল্ড তিরিপানোকে ২ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি।

জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ২৬৩ রান।

Image

সাকিব-তাসকিনের জোড়া আঘাত

৭৯.৬ ওভারের মাথায় ৬৫ বলে ২৭ রান করা ডিওন মায়ার্সকে সাজঘরে ফেরান। এর ছয় ওভার পর আবারও সাকিব আঘাত হানলেন জিম্বাবুয়ে শিবিরে।

মায়ার্সের বিদায়ের পর ব্যাট করতে আসা ডিওন মায়ার্সকে রানের খাতা খোলার আগেই এলবিডব্লুর ফাঁদে ফেলেন তিনি।

পরের ওভারেই তাসকিনের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন রয় কাইয়া।

জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ২২৯ রান।

৭৯.৬ ওভার: মধ্যাহ্ন বিরতির আগে টেইলরকে ফিরিয়ে স্বস্তি এনেছিলেন মিরাজ। এরপর আবারও বড় ঝুটি গড়ার আভাস দেন কাইতানো ও ডিওন মায়ার্স। দুজনের জুটি থেকে ধীর গতিতে রান আসলেও খেলেছেন ১৩৯টি বল।

কাইতানোর সঙ্গে মায়ার্সও ইনিংস লম্বা করার পথেই হাটছিলেন। কিন্তু দিলেন না সাকিব। ৬৫ বলে ২৭ রানের মাথায় সুইপ করতে দিয়ে মেহেদী মিরাজের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে।

জিম্বাবুয়ের সংগ্রহ ৩ উইকেটে ২২৬ রান।

মধ্যাহ্ন বিরতি: তৃতীয় দিনের প্রথম সেশনের খেলা শেষ হয়েছে। টাইগার বোলার্সদের উপর ঝেঁকে বসা ব্রেন্ডন টেইলর ও তাকুদজওয়ানসে কাইতানোর জুটি ভেঙে স্বস্তি ফেরান মেহেদী হাসান মিরাজ।

দুইজনের জুটি থেকে আসে ১১৫ রান। টেইলর বিদায় নেন ৮৩ রান করে। এদিকে কাইতানো তার অভিষেক ম্যাচেই তুলে নেন ফিফটি। মধ্যাহ্ন বিরতির আগে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ২০৯ রান। কাইতানো অপরাজিত আছেন ৬৩ রানে। ব্যাটিংয়ে নেমেছেন ডিওন মায়ার্স (৩)।

Image

ফিরলেন টেইলর: ফেরানো গেল ব্রেন্ডন টেইলরকে। ব্যক্তিগত ৮১ রানের মাথায় মিরাজের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ইয়াসির আলীর হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে। জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ১৭৮ রান।

কাইতানোর ফিফটি: ব্রেন্ডন টেইলরের পর অভিষেক ম্যাচেই ফিফটি তুলে নিয়েছেন কাইতানো। দুজনের ব্যাটে ভর করে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ১৭৩ রান

পার্টনারশিপ: টেইলর ও কাইতানোর ১০০ রানের জুটি। ৫৩ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ১৬৩ রান।

টেইলরের ফিফটি: ৪৬.২ ওভারের মাথায় লং-অনে সাকিবকে ছয় হাঁকিয়ে ক্যারিয়ারের ১১তম অর্ধশতক তুলে নিয়েছেন ব্রেন্ডন টেইলর।

৩৫৪ রানে পিছিয়ে থেকে ব্যাটিং করছে জিম্বাবুয়ে

হারারেতে একমাত্র টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে। দ্বিতীয় দিনে ৪১ ওভার ব্যাটিং করেছে জিম্বাবুয়ে। এই সময়ে ১ উইকেটে হারিয়ে স্বাগতিকরা সংগ্রহ করেছে ১১৪ রান।

ওপেনার মিল্টন শুম্ভা ৪১ (৮৩) রান করে সাকিব আল হাসানের বলে এলবিডব্লু হয়ে ফেরেন সাজঘরে। দিন শেষে অপরাজিত থাকা তাকুদজয়ানশে কাইতানো ৩৩ ও ব্রেন্ডন টেইলর ব্যাটিং শুরু করেছেন তৃতীয় দিনে।

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে সংগ্রহ করে সব উইকেট হারিয়ে ৪৬৮ রান। মাহমুদউল্লাহ করেন ১৫০ রান। এছাড়া লিটন দাস ৯৫, তাসকিন আহমেদ ৭৫ ও মুমিনুল হক করেন ৭০ রান।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের পক্ষে ৪ উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। ২টি করে উইকেট নেন ডোনাল্ড তিরিপানো ও ভিক্টোর নায়ুচি। এছাড়া ১ উইকেট করে নেন রিচার্ড নাগারভা ও মিল্টন শুম্ভা।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh