• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ক্রিকেটের সেরা ফিনিশার যারা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২১, ১৫:৫৮
great finisher,abdul razzaq shahid afridi rtv online
ছবি- সংগৃহীত

ক্রিকেটকে বলা হয় বুদ্ধিমত্তা, ভাগ্য নির্ধারণ এবং পরিসংখ্যানের খেলা। ক্রিকেট লাভাররা সব সময়ই পছন্দের খেলোয়াড়দের অপেক্ষায় থাকেন কখন তারা মাঠে অপ্রত্যাশিত কিছু করবেন। খেলোয়াড়ারাও চেষ্টা করেন ক্রিকেট ফ্যানদের খুশি করার জন্য ভালো কিছু করতে। আজ ক্রিকেট দুনিয়ার এমন কয়েকজন খেলোয়াড়ের কথা তুলে ধরব যারা ‘বেস্ট ফিনিশার’ হিসেবে ছিলেন সেরাদের সেরা। ক্রিকেটারদের বিভিন্ন বিষয় নিয়ে খবর প্রচার করা জনপ্রিয় সাইট স্পোর্টস শোতে এমন কয়েকজন ক্রিকেটারদের কথা তুল ধরা হয়েছে।

১. মাহেন্দ্র সিং ধোনি

‘বেস্ট ফিনিশার’ হিসেবে প্রথমেই থাকছে ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। যিনি ক্রিকেট বিশ্বের একজন কিংবদন্তি। মাঠে যখন একেরপর এক ব্যাটিং বিপর্যয়ের ঘটনা ঘটত তখন ত্রাণকর্তা হিসেবে আর্বিভাব হতেন ধোনি। মাথা ঠাণ্ডা করে খেলা চালিয়ে গিয়ে কতবার যে দলকে জিতিয়েছেন তার পরিসংখ্যান হয়ত রয়েছে।

২০১৩ সালে অনুষ্ঠিত ত্রীদেশীয় সিরিজের ফাইনালে চরম ধৈর্য্যের পরিচয় দিয়েছিলেন এই ক্রিকেটার। দলকে জেতাতে যখন শেষ ওভারে দরকার ছিল ১৩ রান, সেই সময়ে মাথা ঠাণ্ডা করে শ্রীলঙ্কার বিপক্ষে জয় ছিনিয়ে এনেছিলেন এম এস ধোনি।

২. এবি ডি ভিলিয়ার্স

দ্বিতীয় অবস্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ডান-হাতি এই ব্যাটসম্যানের রয়েছে মাত্র ৫৯ বলে সেঞ্চুরি করার রেকর্ড। ব্যাট হাতে বিধ্বংসী হলেও মাঠে একজন ভদ্রলোক হিসেবেই পরিচিত তিনি।

৩. আব্দুল রাজ্জাক

পাকিস্তানের সাবেক ক্রিকেটার আব্দুল রাজ্জাক ব্যাটিং হাতে ঝড় তোলার ক্ষেত্রে ক্রিকেট অঙ্গনে ছিল বেশ জনপ্রিয়। ডান হাতি এই ব্যাটসম্যানের ক্ষেত্রে বাতাসে উঁচিয়ে ছয় মারার রেকর্ডও কম ছিল না। পাকিস্তানের ৫৩ জন জনপ্রিয় ক্রিকেটারদের মধ্যে আব্দুল রাজ্জাকের অবস্থান অষ্টম। যার ঝুলিতে রয়েছে ১০০০ হাজার রান করা সহ ১০০ উইকেট তুলে নেয়ার রেকর্ড। লোয়ার মিডল অর্ডারে ব্যাট করতে নেমে অনেক ম্যাচ জেতানোর নায়ক ছিলেন তিনি।

৪. শহীদ আফ্রিদি

পাকিস্তানের আরেক জনপ্রিয় ক্রিকেট তারকা শহীদ আফ্রিদি, যিনি সব সময় মেয়েদের ক্রাশ তালিকায় ছিলেন। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বেশি ছক্কার (৩৫১) মালিক তিনি। বেস্ট ফিনিশার হিসেবে সুনাম রয়েছে তার।

৫. মাইকেল বেভান

ক্রিকেটে বেস্ট সেরা ফিনিশার ছিলেন মাইকেল গাইল বেভান। যাকে সবাই মাইকেল বেভান নামে। অস্ট্রেলিয়ার এই মিডল অর্ডার ব্যাটসম্যান ১৯৯৯ সালে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

জেএইচ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh