• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কাঙ্ক্ষিত সাকিব, অনাকাঙ্ক্ষিত সাকিব

আরটিভি নিউজ

  ১২ জুন ২০২১, ১৫:২৯
shakib al hasan greatest all rounder of all time, rtv online
২০১৯ বিশ্বকাপে লর্ডসে ভক্তদের সঙ্গে সাকিব আল হাসান

সেরা পারফর্মার, সবচেয়ে বড় তারকা ও পোস্টার বয়। একই সঙ্গে সবচেয়ে বিতর্কিত তারকাও। বলা হচ্ছে টাইগার ক্রিকেটার সাকিব আল হাসানের কথা। বিপরীতধর্মী এসব গুণাবলির মিশ্রণ, তাকে ভক্তদের কাছে বানিয়েছে সবচেয়ে কাঙ্ক্ষিত আবার সবচেয়ে অনাকাঙ্ক্ষিত ক্রিকেটার। সাকিব আল হাসানের বিতর্কিত ও ঘটনাবহুল ক্রিকেটীয় কিছু কথা তুলে ধরা হচ্ছে।

দলের প্রয়োজনে ব্যাট বা বল হাতে বুক চেতিয়ে লড়াই করা এক ক্রিকেটারের নাম সাকিব আল হাসান। ডুবন্ত দলকে টেনে তোলা থেকে, দলীয় আধিপত্য প্রতিষ্ঠাতেও দক্ষ এক সৈনিকের প্রতিচ্ছবি সাকিব। সে পথেই অর্জন করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব। আবার মাথা গরম বা আচরণে অপরিপক্কতার দৃষ্টান্তেও তাঁর জুড়ি মেলা ভার।

দেশের জার্সিতে সাকিবের অভিষেক হয় ২০০৬ সালে মাত্র ১৬ বছর বয়সে। তবে প্রথম বিতর্কে জড়ান ২০১০ সালে। ব্যাট করার সময় সাইডস্ক্রিনের পাশে এক দর্শকের নড়াচড়া বিঘ্ন ঘটায় ব্যাটিংয়ে। ক্রিজ ছেড়ে বাউন্ডারির দিকে ছুটে গিয়ে ব্যাট উঁচিয়ে ওই দর্শককে পিটানোর হুমকি ও গালিগালাজ করেন সাকিব।

২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের পর দর্শক গ্যালারি থেকে দুয়োধ্বনি আসে। প্রতিবাদে মধ্যমা আঙুল দেখান সাকিব। এটাকে ছাড়িয়ে যান ২০১৩ সালে। বিজয় দিবস টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট চলাকালে অটোগ্রাফ না পেয়ে কটূক্তি করেন এক দর্শক। এতে মেজাজ হারিয়ে গ্যালারিতে গিয়ে তার কলার চেপে ধরেন টাইগার অলরাউন্ডার!

সাকিবের প্রথম শাস্তিযোগ্য অপরাধ ২০১৪ সালে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দ্বিতীয় ওয়ানডেতে আউট হবার পর, ক্যামেরা বরাবার ড্রেসিং রুমে বসা সাকিবকে দেখানোয় অশ্লীল অঙ্গভঙ্গি করেন তিনি। এতে তিন ম্যাচ নিষিদ্ধ ও তিন লাখ টাকা জরিমানা গুণতে হয় টাইগার তারকাকে।

একই বছর ভারতের বিপক্ষে ওয়ানডে চলাকালে স্ত্রী শিশিরকে উত্ত্যক্ত করায় এক দর্শককে পেটান সাকিব। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে অনাপত্তি সনদ এনওসি না নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে গেলে কোচের প্রশ্নের মুখে জাতীয় দল ছেড়ে দেবার হুমকিও দেন।

মারাত্মক আচরণগত সমস্যার জন্য আট মাসের জন্য সাকিবকে নিষিদ্ধ করলেও, সাড়ে তিনমাস পর সেটা তুলে নেয় বিসিবি। ২০১৫ সালে বিপিএলে মাঠে আম্পয়ারের সঙ্গে অসদাচরণের কারণে এক ম্যাচ নিষিদ্ধ এবং ২০ হাজার টাকা জরিমানা দিতে হয় সাকিবকে।

২০১৮ সালে নিদাহাস ট্রফিতে আম্পয়ারের ভুলের প্রতিবাদ করতে গিয়ে আবার সীমা ছাড়ান সাকিব। শেষ ওভারে ১২ রান দরকার অবস্থায় পরপর দুটি বাউন্সারে নো বল না দিলে ব্যাটসম্যানদের উঠে আসতে বলেন তৎকালীন টাইগার দলপতি। এতে ডিমেরিট পয়েন্ট ও ম্যাচ ফি জরিমানা করে আইসিসি।

২০১৯ বিশ্বকাপে ৮ ইনিংসের দুই সেঞ্চুরি ও পাঁচ হাফ সেঞ্চুরিতে ৬০৬ রান করেন। বল হাতে ১১ উইকেট তুলে প্রমান করে দেন কেনে তিনিই বিশ্বসেরা। তবে ওই বছরই আসে সাকিবের জীবনের সবচেয়ে বড় আঘাত। বাজিকরদের ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করায় ২৯ অক্টোবর দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেটে সাকিবকে নিষিদ্ধ করে আইসিসি। নিয়মনীতি মানায় শর্ত অনুযায়ী এক বছর পর তুলে নেয়া হয় নিষেধাজ্ঞা। তবে এর আগেই ক্রিকেটারদের অধিকার আদায়ে আন্দোলন করে, খেলোয়াড়ের নয়নের মণি হয়ে ওঠেন টাইগারদের তারকা। যদিও চক্ষুশূল হতে হয় বিসিবি’র।

করোনা মহামারীতে স্থবির ক্রীড়াঙ্গনে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরেন সাকিব। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে প্রত্যাবর্তন হয় তার। ফেসবুক লাইভে এক সাক্ষাৎকার দেয়ার সময় ক্রিকেট বোর্ডের সমালোচনা করে ফের শিরোনাম হন তিনি। শ্রীলঙ্কায় টেস্ট ম্যাচ না খেলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নেন। ফলে শুরু হয় আলোচনা-সমালোচনা।

এবার ঘটালেন নতুন কাণ্ড। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে একই ম্যাচে তিনবার মেজাজ হারান মোহামেডান দলপতি। আম্পয়ারের এলবিডব্লিউ অস্বীকার ও বৃষ্টির ভাব দেখেই খেলা বন্ধ করে দেয়ার রাগ, স্ট্যাম্পের ওপর দুই দফা ঝারেন সাকিব। মাঠের বাইরে আবাহনী কোচ ও বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজনের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে পিছপা হননি সবসময়ের সাহসী ক্রিকেটার।

আম্পয়ার বা অন্যকেউ অন্যায় করলেও, সেটা প্রতিবিধানের দায়িত্ব কর্তৃপক্ষের। একজন অভিজ্ঞ ও আইকন ক্রিকেটার হিসেবে সাকিবের এ আচরণ গ্রহন করার সুযোগ আছে কি? এমন প্রশ্ন ও তুলেছেন অনেকেই। তবে ঘরোয়া ক্রিকেটের প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংয়ের জন্য এমন ‘প্রতিবাদ’ প্রয়োজন ছিল বলে মনে করেন সাকিব ভক্তরা।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাকিবের মাঠে ফেরা নিয়ে যা জানালেন কোচ সোহেল 
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব
ঈদের নামাজ শেষে সাকিবকে দেখে ভুয়া ভুয়া স্লোগান
ঈদের শুভেচ্ছা জানালেন তামিম-সাকিব-জ্যোতিরা
X
Fresh