Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ জুন ২০২১, ০৮:২৬
আপডেট : ০৮ জুন ২০২১, ০৮:৩৯

ভারতের কাছে হারের ব্যাখ্যা দিলেন জেমি ডে

ছবি- গোল.কম

২০১৯ সালে কলকাতার সল্টলেকে অনুষ্ঠিত বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের প্রথম লেগে ভারতের বিপক্ষে কী দুর্দান্ত খেলেছিল বাংলাদেশ। এগিয়ে থাকলেও শেষে ১-১ গোলে ড্র করেছিল জামাল ভুঁইয়ারা। কিন্তু দোহায় ছিল উল্টো চিত্র।

এর আগের ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করে উদ্দীপ্ত বাংলাদেশ মুখোমুখি হয়েছিল শক্তিশালী ভারতের। অনেক প্রত্যাশা নিয়ে মাঠে নেমে ৭৮ মিনিট পর্যন্ত ছিল গোল শূন্য। তবে ৭৯ আর অতিরিক্ত সময়ে সুনীল ছেত্রির দুই গোলে হতাশা নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এমন হারে আর কী ব্যাখ্যা হতে পারে। সব ক্ষেত্রে পিছিয়ে থেকেও ম্যাচের শেষ ভাগ পর্যন্ত গোল শূন্য ধরে রাখার পরও কেন ২-০ ব্যবধানে হারতে হলো?

এমন প্রশ্নের ব্যাখ্যায় হেড কোচ জেমি ডে বলেছেন, ভারতের রক্ষণ ভাগ আর সুযোগ মিস করা।

“ভারত রক্ষণভাগ ভাঙা অনেক ছিল অনেক কঠিন কাজ। তারা সেভাবেই খেলেছে শুরু থেকে। শুরুর দিকে যে সুযোগগুলো আমরা পেয়েছিলাম সেগুলো কাজে লাগাতে পারিনি। বল পেয়ে ধরে রাখতে না পারাও এর কারণ।”

আফগানদের বিপক্ষে শেষ দিকে গোল পেয়ে স্বস্তির ড্র পেলেও বল দখলে ছিল ওদের ৭৩ ভাগের বদলে মাত্র ২৭ ভাগ। ভারতের ম্যাচেও একই দৃশ্য। বাংলাদেশের ছিল ২৬ ভাগের বিপরীতে ভারতের ৭৪ ভাগ। জেমি বলছেন, এখানেই পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

“বল দখলে বাংলাদেশ ভুগেছে। আফগানিস্তান বেশ ভালো প্রস্তুতি নিয়ে এসেছিল। যেমনটা ভারতও। আমাদের প্রস্তুতিতে কিছুটা ঘাটতি ছিল। এখান থেকে শিক্ষা নিয়ে সামনে আরও ভালো ভাবে আসতে হবে আমাদের। তবে ছেলেরা ভালো খেলেছে।”

আগামী ১৫ জুন বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান। মাসকটে প্রথম পর্বে বাংলাদেশ হেরেছিল ৪-১ গোলে। শেষ ম্যাচের আগে ৭ ম্যাচে ২ ড্র ও ৫ হারে ২ পয়েন্ট নিয়ে তালিকায় শেষ দল বাংলাদেশ।

এমআর/

RTV Drama
RTVPLUS