• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশের হয়ে অভিষেকের অপেক্ষায় ফিনল্যান্ডের তারিক

অনলাইন ডেস্ক
  ০১ জুন ২০২১, ১৮:১৯
tariq kazi bangladesh basundhara kings, jamal bhuyan india vs bangladesh, rtv online, qatar football,  bangladesh, RTV ONLINE
ছবি- বাফুফে

ইউরোপিয়ান ফুটবলেই ক্যারিয়ার শুরু তারিক কাজীর। ফিনল্যান্ডের ট্যাম্পেরে শহরে জন্ম নেয়া এই ডিফেন্ডারের ফুটবলে হাতেখড়ি ট্যাম্পেরিন ইলভেসের হয়ে। ফিনিশ সর্বোচ্চ লিগের এই ক্লাবের সিনিয়র দলের হয়ে পেশাদার ফুটবলে অভিষেক। অভিজ্ঞতা রয়েছে দেশটির অপর ক্লাব এইচজেস আকাটিময়ার হয়ে খেলারও।

তারিকের বাবা কাজী শহিদুল আলমের গ্রামের বাড়ি নওগাঁয়। মা আনু পিলয়া ফিনিশ। ইউরোপের দেশটির জাতীয় দলের খেলার সুযোগ সামনে ছিল। তবু চলে এসেছেন বাংলাদেশে।

ফিনিশ অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৯ দলে খেলা তারিক বসুন্ধরা কিংসে যোগ দিয়েছেন। ২০১৯ সালে তিন বছরের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগ দলটির সঙ্গে চুক্তিবদ্ধ হন। গেল বছর নেপালের বিরুদ্ধে ঘরের মাঠে প্রীতি ফুটবল ম্যাচে বাংলাদেশ জাতীয় দলের স্কোয়াডে সুযোগ হয়েছিল তার। যদিও চোটের কারণে ছিটকে যান।

মার্চে নেপালের মাঠে ত্রিদেশীয় টুর্নামেন্টে ডাকা হয়নি তাকে। তবে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বে বাংলাদেশ দলের প্রাথমিক ক্যাম্পে ডাকা হয়েছিল। জায়গা করে নিয়েছেন মূল স্কোয়াডে।
বর্তমানে জেমি ডে’র অধীনে থাকা দলটির সঙ্গে কাতারে অবস্থান করছেন তারিক কাজী।

মঙ্গলবার (১ জুন) বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পাঠানো এক ভিডিও বার্তা কথা বলেছেন ২০ বছর বয়সী তারিক। জানালেন, বাছাই পর্বের ম্যাচগুলো খেলতে মুখিয়ে আছে তার দল।

‘আসসালামুআলাইকুম। কাতারে আমি বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পে অবস্থান করছি। মাঠে সেরাটা দেয়ার জন্য প্রস্তুত হচ্ছি। আফগানিস্তান, ওমান ও ভারতের বিপক্ষে ম্যাচগুলো বেশ উত্তেজনাপূর্ণ হবে। দল হিসেবে তাদের বিপক্ষে ভালো খেলতে আমরা চেষ্টা করবো।’

লাল-সবুজের জার্সিতে অভিষেকের অপেক্ষায় ফিনল্যান্ড প্রবাসী এই ডিফেন্ডার।

‘ব্যক্তিগতভাবে জাতীয় দলে আমি আমার প্রথম ম্যাচ খেলার অপেক্ষায়। আশাকরি দলে আমি জায়গা করে নিবো। যদি সুযোগ হয় আমি নিজের সাধ্যের সবটুকুই দিতে চাই।’

আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচগুলো দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বসতে চলেছে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেতন ছাড়াই ছুটিতে গেলেন সাবিনারা, যা বলছে ফিফা
একাদশে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ
পাপনকে প্রশংসায় ভাসালেন সালাউদ্দিন
সাফজয়ী ফুটবলারদের ফুল দিয়ে বরণ করলো বাফুফে
X
Fresh