Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মে ২০২১, ২২:৩৩

হামজা-পগবাদের ছবিতে ইসরায়েলের পতাকা বসালেন ইহুদি ফুটবলার

Eran Zahavi Paul Pogba HAMZA CHOUDHURY, PALESTINE israel flag, rtv online
ছবি- সংগৃহীত

মোহাম্মদ সালাহ, রিয়াদ মাহরেজ, আচরাফ হাকিমিরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা প্রকাশ করেন। তবে ইউরোপের মাঠে হামজা চৌধুরীর হাত ধরেই ইসরায়েলের বর্বরতার বিরুদ্ধে প্রথম প্রতিবাদ জানানো হয়। লেস্টার সিটির জার্সিতে এফএ কাপ জয়ের পর ফিলিস্তিনের পতাকা তুলেন বাংলাদেশি বংশোদ্ভূত এই ইংলিশ ফুটবলার। তার দেখানো পথেই হেঁটেছেন পল পগবাও। তবে তাদের দুই জনের ছবি বিকৃতি করে সমালোচনার মুখে এক ইহুদি ফুটবলার।

নাম এরান জাহবি। ইসরায়েলে জাতীয় দলের এই মিডফিল্ডার খেলছেন নেদারল্যান্ডস লিগের পিএসভি এইন্ডহভেনের হয়ে। হামজা ও পগবার ছবিতে ফিলিস্তিনে পতাকা মুছে ইসরায়েলের পতাকা বসিয়ে দেন তিনি। বিষয়টি নিয়ে ইউরোপিয়ান গণমাধ্যমগুলো সংবাদও প্রকাশ করেছে।

ঘটনা এক, শনিবার (১৫ মে) চেলসিকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথম এফএ কাপ জিতে নেয় লেস্টার। দলটির হয়ে খেলা হামজা চৌধুরী ও ফ্রেঞ্চ ডিফেন্ডার ওয়েসলে ফোফানা মিলে তুলে নেন ফিলিস্তিনের পতাকা।

দ্বিতীয় ঘটনা, মঙ্গলবার (১৮ মে) ম্যানচেস্টার ইউনাইটেড মুখোমুখি হয়েছিল ফুলহ্যামের বিপক্ষে। প্রিমিয়ার লিগের এই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। খেলা শেষ হবার পর ফিলিস্তিনের পতাকা হাতে নেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী পল পগবা। তাকে সমর্থন জানান ম্যানইউ’র হয়ে খেলা আইভোরি কোস্টের তারকা আমাদ দায়ালো।

এই দুই ঘটনার পরই নিজ ইনস্টাগ্রামের স্টোরিতে হামজা-পগবাদের ছবিতে নিজ দেশ ইসরায়েলের পতাকা বসিয়ে দেন এরান জাহবি। এসময় ধন্যবাদও জানান তিনি। ঘটনা দুটির স্ক্রিনশট নিয়ে অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন ফুটবল প্রেমীরা।

৩৩ বছর বয়সী জাহবি ইসরায়েল জাতীয় দলের জার্সিতে খেলছেন ২০১০ সাল থেকে। ৬৬ ম্যাচে ২৫ গোল রয়েছে তার নামের পাশে। ১৯৮৭ সালে তেল আবিবের পাশে রিশন লেইজন শহরে এক ইহুদী পরিবারে তার জন্ম।

নেদারল্যান্ডস ছাড়াও ইসরায়েল, ইতালি ও চীনা ক্লাবে খেলার অভিজ্ঞতা রয়েছে তার। পেশাদার ফুটবল খেলার পাশাপাশি ইসরায়েল সেনাবাহিনীতেও দায়িত্ব পালন করেছেন জাহবি।

ওয়াই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS