Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ

যেমনটা হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের জৈব সুরক্ষা

ছবি- বিসিবি

করোনা মহামামারিতে দুটি ঘরোয়া আসর নির্বিঘ্নে শেষ করে করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একটি পঞ্চাশ ওভারের ও একটি কুড়ি ওভারের। এরপরই উইন্ডিজিকে আতিথেয়তা দেয় বিসিবি।

উইন্ডিজদের সঙ্গে ৩ ওয়ানডে ও ২ টেস্ট সিরিজের লম্বা সময়টাও শেষ হয় কোনো অঘটন ছাড়াই। এবার সফরে এসেছে শ্রীলঙ্কা। রয়েছে মাত্র ৩টি ওয়ানডে।

তবে এই সিরিজেও রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। করোনাভাইরাস যেন না ঢুকতে পারে সে জন্য সব রকমের ব্যবস্থাই থাকছে বলে জানিয়েছেন বিসিবির চিকিৎসক ডাক্তার দেবাশিষ চৌধুরী।

জৈব সুরক্ষা বলয়ে প্রবেশের আগে কোভিড টেস্ট শুরু হয়েছে বাংলাদেশ দলের। ডাক্তার দেবাশিষ জানিয়েছেন, মে মাসের শুরু থেকেই শুরু হয়েছে প্রক্রিয়া।

“বাংলাদেশের ক্রিকেটারদের করোনা পরীক্ষা প্রক্রিয়া শুরু হয়ে গেছে এই মাসের (মে) শুরু থেকে। যেসব ক্রিকেটার শ্রীলঙ্কা সফর করেছেন তাদের পরীক্ষা বাকি। তবে ঢাকায় অবস্থান করা অন্যদের কোভিড পরীক্ষা শুরু হয় মে মাসের প্রথম থেকে। আর তারা এক ধরণের মোডিফাইড বায়ো বাবল সিকিউরিটিতে থেকে অনুশীলন চালিয়ে যাচ্ছিল।”

ডাক্তার দেবাশিষ জানিয়েছেন, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারেই হচ্ছে সব কিছু।

“বাংলাদেশ দল শ্রীলঙ্কায় যে প্রোটোকলে ছিল আমরা সেরকম প্রোটোকলই তৈরি করেছি। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে প্রথম তিনদিনে একটা কঠোর কোয়ারেন্টিন অনুসরণ করা হবে। এই সময়ে যে যার রুমে অবস্থান করবেন। বাইরে আসাই যাবে না। এই তিনদিনে দুটো টেস্ট হবে। চতুর্থ দিনের টেস্টের ভিত্তিতে মিলবে অনুশীননের অনুমতি।”

তবে আজ রোববার সফর শুরু থেকে যাওয়া পর্যন্ত শ্রীলঙ্কা দলকে মোট চারবার কোভিড টেস্ট করানো হবে বলে জানিয়েছেন ডাক্তার দেবাশিষ।

“চারবার পরীক্ষা হবে লঙ্কা দলকে। শেষ পরীক্ষাটা করা হবে মূলত দেশ ছাড়ার আগে বিধিনিষেধ অনুসারে। ২০ ও ২১ তারিখ বিকেএসপিতে নিজেদের মধ্যে ভাগ হয়ে দুইদল আলাদা আলাদা প্রস্তুতি ম্যাচ খেলবে। এরপর ২২ তারিখ একটা কোভিড পরীক্ষা হবে। ঐ পরীক্ষার ফলাফলের উপর ২৩ তারিখ থেকে আমাদের ওয়ানডে সিরিজ শুরু হবে।”

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS