Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ মে ২০২১, ০৯:৫৬
আপডেট : ১৬ মে ২০২১, ১৫:৩৬

শিরোপা ছাপিয়ে আলোচনায় ফিলিস্তিনি পতাকা হাতে বাংলাদেশি বংশোদ্ভূত

hamza choudhury, Palestinian flag, Leicester City, bangladeshi muslim, cup victory, rtv online
ছবি- সংগৃহীত

চেলসিকে হারিয়ে প্রথমবারের মতো ইংলিশ এফএ কাপের শিরোপা ঘরে তুলেছে লেস্টার সিটি। এমন অর্জনে বাঁধভাঙা উল্লাসে মাতে দলটির খেলোয়াড় কর্মকর্তারা। তবে সব ছাপিয়ে ফিলিস্তিনের পতাকা নিয়ে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে মাঠে সবার দৃষ্টি কাড়েন বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী।

৫২ বছর পরে চতুর্থবার এফএ কাপের ফাইনালের মঞ্চে লেস্টার। প্রতিপক্ষ ইংলিশ জায়ান্ট ক্লাব চেলসি। শেষ পর্যন্ত এই দলটাকেই ১-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে প্রথম শিরোপার স্বাদ নিলো লেস্টার সিটি।

এমন অর্জনের উদযাপনটাও যেনো বাধ মানতে চায় না কোনও কিছুর। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম ছাড়িয়ে চকচকে শিরোপার আলোর ঝলকানি ছড়িয়ে পড়তে চায় সমগ্র ইংল্যান্ডে।

তবে পুরো আলোটাই যেনো কেড়ে নিলেন দলটার হয়ে খেলা হামজা চৌধুরী। সতীর্থদের শিরোপা উদযাপনের সময় তিনি মাঠে ঢুকলেন ফিলিস্তিনের পতাকা হতে। দেশটিতে চলমান ইজরাইলি বর্বরতার প্রতিবাদ জানাতে গিয়ে নজর কেড়েছেন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের।

হামজার জন্ম ইংল্যান্ডের লাফবরোতে। মা রাফিয়া চৌধুরীর আদি নিবাস সিলেটের হবিগঞ্জে। তার বাবা গ্রানাডা বংশোদ্ভূত ছিলেন। যদিও বড় হয়েছেন সৎবাবা দেওয়ান মুরশিদ চৌধুরীর কাছে। তার বাড়িও হবিগঞ্জে।

ইংল্যান্ডে বেড়ে উঠলেও ছোট বেলা থেকে নিয়মিত যাতায়াত করতেন হামজা। জুনিয়র পর্যায়ে লেস্টারের হয়ে খেলতেন এই মিডফিল্ডার। মাঝে লোনে বার্টন আলবিয়নের জার্সিতে খেলেছেন।

২০১৯-২০ মৌসুমে লেস্টারের সঙ্গে চার বছরের চুক্তি করেন। এফএ কাপই ক্যারিয়ারের প্রথম ট্রফি ২৩ বছর বয়সী হামজার। এর আগে ইংল্যান্ড অনূর্ধ্ব ২১ জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা হয়েছে তার।

ওয়েম্বলিতে হামজার সঙ্গে ফ্রেঞ্চ সতীর্থ ওয়েসলে ফোফানাও ফিলিস্তিনের পতাকা তুলেছিলেন। তাই ইংল্যান্ডে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জমলট তাদের আনুষ্ঠানিক চিঠি দিয়ে ধন্যবাদও জানিয়েছেন।

ওয়াই

RTV Drama
RTVPLUS