Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ মে ২০২১, ২১:৩২
আপডেট : ১০ মে ২০২১, ২১:৪৪

এবার বলের সঙ্গে বাঁশের লড়াই

এবার বলের সঙ্গে বাঁশের লড়াই
ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন বাঁশের ক্রিকেট ব্যাট। অদূর ভবিষ্যতে বদলে যেতে পারে বোলের সঙ্গে উইলো কাঠের সংযোগে ঠক্ ঠক্ আওয়াজ।

গবেষকরা জানায়, ল্যামিনেটেড বাঁশের এই ব্যাট বর্তমানে চালু উইলো কাঠের তৈরি ব্যাট থেকে বেশি মজবুত, সস্তা এবং পরিবেশের জন্য ক্ষতিকর না। এর 'সুইট স্পট' অর্থাৎ ব্যাটের মধ্যভাগে বলের সাথে সংযোগের জায়গাও অনেক বেশি বলে দাবি করছেন গবেষকরা।

আরও পড়ুন... সাকারিয়ার পর বাবা হারালেন চাওলা

কেমব্রিজের সেন্টার ফর ন্যাচারাল মেটেরিয়াল ইনোভেশন-এর ড. ডার্শিল শাহ বলছেন, এই বাঁশের ব্যাট ব্যাটসম্যানদের স্বপ্নকে বাস্তবে রূপ দেবে। বাঁশের ব্যাটের সুইট স্পট দিয়ে ইয়র্কার থেকে চার মারা কোন ব্যাপারই না। সব ধরনের স্ট্রোকেই এটা কাজে দেবে।

উইলো ব্যাটের সঙ্গে বলের সংযোগের পর ব্যাটসম্যান যে কম্পন অনুভব করেন, বাঁশের ব্যাটের ক্ষেত্রে কোন হেরফের ঘটবে না বলে তারা বলছেন।

এদিকে গবেষণায় উল্লেখ করা হয়েছে, ভালো মানের উইলো কাঠ ক্রমশই দুষ্প্রাপ্য হয়ে উঠেছে। উইলো গাছ বড় হতে অন্তত ১৫ বছর সময় লাগে। সেই তুলনায় 'মেসো' জাতের বাঁশ পাকতে সময় নেয় পাঁচ থেকে ছয় বছর। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ আমেরিকায় এই বাঁশ প্রচুর জন্মে।

সহ-গবেষক বেন টিঙ্কলার ডেভিস বলছেন, আমরা এক সুবর্ণ সুযোগ খুঁজে পেয়েছি যেটা ব্যবহার করে স্বল্প আয়ের দেশগুলো এখন সস্তায় ব্যাট তৈরি করতে পারবে।

এসএস

RTV Drama
RTVPLUS