Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

‘অরিজিনাল রোনালদো’ লেখার ব্যাখ্যা দিলেন বাংলাদেশ অধিনায়ক

ক্রিশ্চিয়ানোকে অসম্মান করতে পোস্ট করিনি: জামাল

nazario ronaldo jamal bhuyan cristiano ronaldo
দুই রোনালদোর মাঝে জামাল ভূঁইয়া || ছবি-সংগৃহীত

ঈদুল ফিতর উপলক্ষ্যে জামাল ভূঁইয়া ভক্তদের জন্য কুইজের আয়োজন করেছেন। যেখানে রয়েছে বেশ কয়েকটি পুরস্কার। প্রশ্ন রাখা হয়েছে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক প্রিয় খেলোয়াড়কে? পোস্টে তিনটি উত্তরের অপশন রাখা হয়েছে। যেখানে রোনালদো নাজারিও (অরিজিনাল রোনালদো, এল ফেনোমেনন), জিদান ও রোনালদিনহোর নাম লিখা হয়েছে।

কুইজে জয়ী হতে পাঁচজনকে জামালের পেজ ইনভাইট করতে হবে। ওই পোস্ট ইনভাইটকৃতদের ট্যাগ করার পর আগামী ১৫ মে’র মধ্যে উত্তরটি দিতে হবে। যারা জয়ী হবেন তাদের মধ্যে থেকে ১০ জনকে দেয়া হবে জার্সি, বুট, ব্যাগ অথবা টি-শার্ট।

বাংলাদেশ ফুটবলের সবচেয়ে বড় তারকার এমন উদ্যোগকে অনেকে সাধুবাদ জানিয়েছেন। তবে বিপত্তি বেধেছে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ী রোনালদো নাজারিওর নামের পর আলাদা করে ‘অরিজিনাল রোনালদো’ উল্লেখ করায়। পর্তুগীজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর সমর্থকরা জামালের পোস্টে নানা প্রশ্ন করছেন।

জামাল অবশ্য প্রশ্নের উত্তরের জবাবও দিয়েছেন। সাইফ স্পোর্টিং ক্লাবের তারকা মনে করিয়ে দিয়েছেন রোনালদিনহোর আসল নাম রোনালদো। পর্তুগীজ ভাষায় ‘ইনহো’ অর্থ ছোট। রোনালদিনহোর নামের অর্থ ছোট রোনালদো।

আরটিভি নিউজকে তিনি বলেন, ‘অনেকেই হয়তো জানেন না রোনালদিনহোর সত্যিকারের নাম রোনালদো। এই পোস্টে ক্রিশ্চিয়ানো রোনালদোর সম্পৃক্ত কিছুই নেই।’

১৯৯০ সালের ডেনমার্কে জন্মগ্রহণ করেন জামাল। পৈতৃক নিবাস ময়মনসিংহে। ইউরোপে ফুটবলে হাতেখড়ি হলেও দেশের জার্সিতে খেলার ইচ্ছা ছিল তার। ২০১৩ সালে বাংলাদেশ জাতীয় দলের জার্সিতে মাঠে নামেন। খেলেছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়াচক্র, চট্টগ্রাম আবাহনীতে। বর্তমানে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ। সম্প্রতি ভারতে কলকাতা মোহামেডানের হয়েও মাঠ মাতিয়েছেন।

লাল-সবুজদের এই মিডফিল্ডার উল্লেখ করেন ব্যালন ডি’ অরের ভোট প্রদানকালে বাংলাদেশ অধিনায়ক হিসেবে একাধিকবার পর্তুগিজ মহাতারকার পক্ষ নিয়েছেন তিনি।

‘জানি না কেনো ক্রিশ্চিয়ানো রোনালদোকে অসম্মান করেছি, এমন দাবি করা হচ্ছে। আপনারা জানেন, আমি নিজেই তিনবার বিশ্বসেরা হিসেবে তাকে ভোট প্রদান করেছি। যারা কমেন্ট করেছে তারা ভুল বুঝেছে। অরিজিনাল বলতে প্রথম রোনালদোকে বুঝিয়েছি। অনেকেই মনে করছেন, আমি ক্রিশ্চিয়ানোকে ছোট করার চেষ্টা করছি। আমি ক্রিশ্চিয়ানোকে তিনবার সেরা খেলোয়াড় হিসেবে ভোট দিয়েছি। আমি আমার বড় ভাই ছোট বেলা থেকেই রিয়াল মাদ্রিদ পছন্দ করি। ক্রিশ্চিয়ানোর খেলা সব সময় উপভোগ করি। যদি তাকে অপছন্দ করে থাকি তাহলে কেনো আমি তিন বার ভোট দিবো?’

গেল ১০ এপ্রিল জামালের জন্মদিন ছিল। ওই দিন নিজের ছোট বেলার একটি ছবি পোস্ট করেছিলেন। ছবিতে তিসি ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলের নয় নম্বর জার্সি পরা। পোস্টে রোনালদো নাজারিও তার প্রিয় খেলোয়াড় সেই বিষয়টিও উল্লেখ করেন।

জামাল বলেন, ‘ছোট থেকেই রোনালদোকে পছন্দ করি। যখন ক্রিশ্চিয়ানোর ক্যারিয়ার শুরু হলো আন্তর্জাতিক গণমাধ্যমগুলো নাজারিওকে ‘অরিজিনাল রোনালদো’ বলেই উল্লেখ করা হত। আপনি নিজেও গুগল করলে তা দেখতে পাবেন।’

এপ্রিলের শেষ দিকে ডেনমার্ক থেকে দেশে ফিরেছেন জামাল। বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বে অংশ নিতে পারেননি তিনি। কলকাতা মোহামেডানের হয়ে ভারতের আই লিগে অংশ নিয়েছেন। তবে দ্বিতীয় লিগে ফিরেছেন সাইফ স্পোর্টিংয়ের জার্সিতেই। গেল ১ মে রহমতগঞ্জের বিপক্ষে দ্বিতীয়ার্ধে নেমেছিলেন মাঠে। বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে জামালদের প্রতিপক্ষ ঢাকা মোহামেডান। এদিন ফেসবুকে কুইজ পোস্ট দেয়ার পর অনুশীলনে যান তিনি। বিশ্রামের পর যখন কমেন্ট দেখেন, অবাক হয়েছেন তিনি।

‘আমি কাউকে ছোট করতে এমন পোস্ট করিনি। আমি আমার ভক্তদের জন্য এই আয়োজন করেছি। যার মাধ্যমে তাদের সঙ্গে আরও ঘনিষ্ঠ হওয়া যায়। কারণ ভক্ত-সমর্থকরাই ফুটবলের প্রাণ। সমর্থকরা আছে বলেই ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। এই কথাগুলো লা লিগার ম্যাচে ধারাভাষ্যকার হিসেবে দায়িত্বপালনকালেও বলি। আমি সবসময় বলি আমার প্রিয় রোনালদো নাজারিও, ক্রিশ্চিয়ানো রোনালদো সর্বকালের সেরা গোল স্কোরার আর মেসি সর্বকালের সেরা ফুটবলার।’ যোগ করেন জামাল।

ওয়াই

RTV Drama
RTVPLUS