logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

ডি ককের দোষ দেখছেন না ফখর

'I don't think it's Quinton's fault' - Fakhar Zaman blames himself for his run-out, rtv online
ছবি- সংগৃহীত

পাকিস্তানি ওপেনার ফখর জামানকে ‘ছল-চাতুরির মাধ্যমে’ রান আউট করে প্রশ্নের মুখে কুইন্টন ডি ককের ক্রিকেটীয় স্পিরিট। বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানিয়ে, মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) থেকে শোয়েব আখতরা পর্যন্ত অনেকেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে ঝড়।

রোববার জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার দেয়া ৩৪২ রান তাড়া করতে নেমে দুর্দান্ত এক ইনিংস উপহার দেন ফখর।

১৫৫ বলে ১৯৩ রানের ইনিংসে ১৮ চার ও ১০ ছক্কা হাঁকান। যা ওয়ানডে ক্রিকেটে রান তাড়া করতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

মাত্র সাত রান বাকি ছিল ডাবল সেঞ্চুরি করার। তার আগেই ‘কৌশল’ করে রান বাম-হাতি এই ব্যাটসম্যানকে রান আউট করতে সক্ষম হন প্রোটিয়া উইকেটরক্ষক ডি কক।

লুঙ্গি এনগিডির প্রথম বলে প্রথম রান ঠিকভাবেই তুলে নেন ফখর। দ্বিতীয় রান তোলার সময় ইশারা দিয়ে ব্যাটসম্যানকে বিভ্রান্ত করেন ডি কক। অভিনয় করছিলেন ব্যাটিং নয় বোলিং এন্ডে বলটি যাচ্ছে। তা দেখে হাল ছাড়লে শেষে পর্যন্ত এইডেন মার্করামের করা সরাসরি থ্রোতে ফিরতে হয় ফখরকে।

শেষ ওভারে জয়ের জন্য ৩১ রানের দরকার ছিল। ফখর ফিরে গেলে পাকিস্তান হেরে যায় ১৭ রানে। ৯ উইকেট হারিয়ে ৩২৪ রানে থামতে হয় সফরকারীদের।

এই ঘটনার পর টুইটারে প্রশ্ন ছুঁড়ে দেন পাকিস্তানের গতি দানব শোয়েব আখতার। সাবেক এই ফাস্ট বোলার বলেন একটি পোল চালু করেন। যেখানে প্রশ্ন রেখেছেন, ‘কুইন্টন ডি’ককের এই রান আউট কী ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী নয়?’ সেখানে পক্ষে কিংবা বিপক্ষে নিজের মত জানাচ্ছেন ক্রিকেট প্রেমীরা।

ক্রিকেটের প্রভাবশালী প্রতিষ্ঠান মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) মনে করিয়ে দিয়েছে, ৪১.৫ ধারায় স্পষ্ট উল্লেখ রয়েছে কোনও দল এমন প্রতারণার আশ্রয় নিলে বিপক্ষ ব্যাটসম্যান আউট তো হবেনই না, উলটে ৫ রান পেনাল্টি দেয়া হবে বিপক্ষ দলকে।

যদিও ডি কককে দায়ী না কনে নিজের ভুলকেই বড় করে দেখছেন পাকিস্তানি তারকা।

ফখর বলেন, ‘আমার ডাব সেঞ্চুরি মিস হওয়ায় কোনও আক্ষেপ নেই। আক্ষেপ ম্যাচটা জিততে না পারায়। আসলে দোষটা আমারই। হারিস রউফ পৌঁছতে পারছেন কি না সেটা দেখতে বেশি ব্যস্ত ছিলাম। বাকিটা ম্যাচ রেফারির দায়িত্ব। তবে আমি কুইন্টনের দোষ দেখছি না।’

ওয়াই

RTV Drama
RTVPLUS