• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস

ক্রীড়াবিদদের পক্ষে শপথ পাঠের দায়িত্ব পাওয়া সম্মানের: রোমান

  ২৯ মার্চ ২০২১, ১২:৪৯
ruman shana roman sana, bangabandhu bangladesh games, rtv online
রোমান সানা || ছবি- ফেসবুক

১ এপ্রিল উদ্বোধন হচ্ছে বাংলাদেশ গেমসের নবম আসর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীকে স্মরণীয় করে রাখার অংশ হিসেবে এবারের গেমসের নাম দেয়া হয়েছে ‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস’। ১০ দিনব্যাপী চলবে দেশের সর্বোচ্চ এই ক্রীড়াযজ্ঞ। ৩১টি ডিসিপ্লিনে ৫ হাজার ২৯৩ জন ক্রীড়াবিদ অংশ নেবেন এতে। উদ্বোধনী অনুষ্ঠানে ক্রীড়াবিদদের পক্ষ থেকে শপথ বাক্য পাঠ করবেন রোমান সানা। তার আগে দেশের হয়ে টোকিও অলিম্পিক গেমসে সরসারি যোগ্যতা অর্জনকারী এই আর্চার (তীরন্দাজ) মুখোমুখি হয়েছেন আরটিভি নিউজের সঙ্গে।

আরটিভি নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ গেমসের উদ্বোধন করছেন। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে বিশেষ এই আয়োজনে দেশের সব ক্রীড়াবিদদের পক্ষে আপনি শপথ বাক্য পাঠ করবেন। আপনার অনুভূতি জানতে চাই।

রোমান সানা: আলহামদুলিল্লাহ। এটা অনেক সম্মানের বিষয়। ধন্যবাদ জানাই আচার্রি ফেডারেশন সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন চপল ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সংশ্লিষ্ট সবাইকে। আসলে তারা আমাকে বেছে নিয়েছেন, তাই এমন গুরুত্বপূর্ণ দায়িত্বটি পেয়েছি। আমি সম্মানিত বোধ করছি। গতকাল (রোববার) মহড়াও করে এসেছি।

আরটিভি নিউজ: বঙ্গবন্ধুর সমাধি টুঙ্গিপাড়ায় গেমসের মশাল প্রজ্জলন করবেন বিওএ’র সভাপতি জেনারেল আজিজ আহমেদ। বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজার মশালটি তুলে দেবেন ক্রীড়াবিদদের হাতে। সেখান থেকে র‌্যালির মাধ্যমে ঢাকায় বিওএ ভবনে মশালটি নিয়ে আসা হবে। মশালবাহী র‌্যালিতে অন্য ক্রীড়াবীদদের সঙ্গে যোগ দিচ্ছেন আপনিও।

রোমান সানা: মাওয়া প্রান্ত থেকে মশাল গ্রহণ করা হবে। সেখানে উপস্থিত থাকবো আমিও। ঢাকায় ১ তারিখ উদ্বোধনের দিন শপথ পাঠ করবো। আমি কখনও ভাবিনি আমাকে এমন সম্মানে সম্মানিত করা হবে। সবার প্রতি আমি কৃতজ্ঞ।

আরটিভি নিউজ: ২০১৪ সালে এশিয়ান গ্রান্ড প্রিক্স ও ২০১৭ সালে আন্তর্জাতিক আর্চারি টুর্নামেন্টে সোনা জিতেছিলেন। ২০১৯ সালে সলিডারিটি আর্চারি চ্যাম্পিয়নশিপে সিলভার জয় করেন। একই বছর বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে নেন। এশিয়া কাপ র‌্যাংকিংয়ে থেকে ফিরেছিলেন সোনা নিয়ে। করোনা মহামারীতে দীর্ঘ দিন প্রতিযোগিতার বাইরে ছিলেন। চলতি মাসের শুরুতে জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে অংশ নেন। সেখানে ব্যক্তিগত বিভাগে ৬৯ জন প্রতিযোগীর মধ্যে আনসারের হয়ে ষষ্ঠ হয়েছিলেন।

রোমান সানা: একটা জিনিস অর্জন করতে পাঁচ-ছয় বছরের সাধনা ছিল। এক বছর খেলায় না থাকায় এমনটা হতে পারে। আমাদের গেমটা এমনই। যত অনুশীলন করবেন, প্রতিযোগিতায় অংশ নিবেন ততই ভালো করবেন।

আরটিভি নিউজ: বাংলাদেশ গেমসে ব্যক্তিগত, দলগত ও মিশ্র দলগত বিভাগে মোট ১৭৫ জন ১০টি স্বর্ণসহ ৩০টি পদকের জন্য লড়বে। আপনার লক্ষ্য?

রোমান সানা: একটু চাপ থাকবে। চেষ্টা করবো ফাইনালে ওঠার। ছয় মাস অনুশীলনের বাইরে ছিলাম। ১ বছর কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারিনি। ২০১৯ সাল পর্যন্ত যে আত্মবিশ্বাসটা ছিল, সত্যি কথা বলতে এখন তা নেই। সেই আত্মবিশ্বাস ফিরে পেতে কমপক্ষে সাত থেকে আটটা প্রতিযোগিতায় অংশ নিতে হবে। করোনার জন্য সবারই একই রকম অবস্থা। তবে আগের তুলনায় বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছি। চেষ্টা করবো নিজের সেরাটা দেয়ার।

আরটিভি নিউজ: করোনার দাপটে এক বছর পিছিয়ে আগামী জুলাইয়ে শুরু হচ্ছে অলিম্পিক। ২০১৯ সালে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে রিকার্ভ ব্যক্তিগত বিভাগে সেমিফাইনালে উঠেছিলেন। এর মধ্য দিয়ে অলিম্পিকে সরাসরি টিকিট নিশ্চিত হয় আপনার।

রোমান সানা: এখন পর্যন্ত জেনেছি দর্শক ছাড়াই অলিম্পিক হবে। প্রতি চার দিন পর পর করোনা টেস্ট করানো হবে। কোভিড-১৯ নেগেটিভ হলেই তিনি খেলতে পারবেন। পজেটিভ হলে বাদ দেয়া হবে। মানসিকভাবে আমি প্রস্তুত। বাংলাদেশ গেমসে ভালো করার মাধ্যমে নিজেকে প্রমাণ করতে চাই। অলিম্পিকের আগে এটা প্রস্তুতির বড় মঞ্চ বলে মনে করি আমি।

ওয়াই/টিএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অভিমান করে জাতীয় দল থেকে রোমান সানার অবসর
এশিয়া কাপ আর্চারিতে দুটি স্বর্ণ হাতছাড়া করলো বাংলাদেশ
এশিয়া কাপ আর্চারিতে দুই ইভেন্টের ফাইনালে বাংলাদেশ
X
Fresh