• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অবসরের ঘোষণা দিলেন ইউনিসও

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ এপ্রিল ২০১৭, ১৬:৩৮

মাত্র দু’দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক। সামনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজ শেষেই ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার কথা জানান তিনি। এবার একই সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ের ঘোষণা দিলেন দেশটির আরেক বর্ষীয়ান ক্রিকেটার ইউনিস খান।

শনিবার করাচিতে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

ইউনিস খান বলেন, মানুষ আমাকে ক্রিকেট না ছাড়ার কথা বলেছেন। তবে আমার মনে হয়েছে এখনই সময়। প্রতিটি খেলোয়াড়ের জীবনে একটা সময় আসে যখন তাকে সিদ্ধান্ত নিতে হয়। আমি মনে করছি, আমার জীবনে সেই সময়টিই এসেছে।

মাথা উঁচু করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ৩৯ বছরের স্টাইলিশ ব্যাটসম্যান। তিনি বলেন, যতোদিন দেশের হয়ে খেলেছি ততোদিন সর্বোচ্চটুকু উজাড় করে দিয়ে খেলার চেষ্টা করেছি। আমি অবসর নেবো। মাথা উঁচু রেখেই বিদায় নেবো।

তার মতে, কোনো খেলোয়াড়ই সবসময় ফিট থাকে না। মানসিক অবস্থাও একরকম থাকে না। তাই এটিই বিদায়ের সঠিক সময়।

আর মাত্র ২৩ রান করলেই টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন ইউনিস খান। এখন পর্যন্ত পাকিস্তানের কোনো ব্যাটসম্যান এ কীর্তি গড়তে পারেননি। তিনি বলেন, অনেকে বলছেন; ১১ হাজার বা ১২ হাজার করে বিদায় নাও। তবে আমি মনে করছি, এখনই সঠিক সময়। সবার পরামর্শেই এ সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, সবসময়ই ভালো দূত হতে চেষ্টা করেছি। দেশকে সবসময় একধাপ এগিয়ে নেয়ার চেষ্টা করেছি। দীর্ঘ ক্যারিয়ারে যদি কোনো ভুলত্রুটি হয়ে থাকে সবাই আমাকে ক্ষমা করবেন। আপনাদের ক্ষমাসুন্দর দৃষ্টি আমার জন্য মঙ্গল বয়ে আনবে।

২০০০ সালে রাওয়ালপিন্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে ইউনিস খানের। ক্যারিয়ারের প্রথম টেস্টেই সেঞ্চুরি করে দেন আগমনী বার্তা। এখন পর্যন্ত ১১৫টি টেস্ট খেলেছেন তিনি। ৫৩.০৬ গড়ে করেছেন ৯ হাজার ৯৭৭ রান। রয়েছে ৩৪টি সেঞ্চুরি ও ৩২টি হাফসেঞ্চুরি। দেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির মালিকও ডানহাতি ব্যাটসম্যান।

ক্রিকেটের তিন ফরম্যাটে পাকিস্তানের হয়ে খেলার পাশাপাশি অধিনায়কত্ব করেছেন ইউনিস খান। তার নেতৃত্বেই ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে পাকিস্তান।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh