• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাতার বিশ্বকাপের আগেই চাকরি ছাড়ছেন জার্মানির কোচ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ মার্চ ২০২১, ১৪:১৪
Joachim Löw germany, rtv online
জোয়াকিম লো

জার্মানি জাতীয় ফুটবল দলের কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন জোয়াকিম লো। তার চুক্তির মেয়াদ রয়েছে ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় উয়েফা ইউরোর পর দায়িত্ব ছাড়ছেন তিনি।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লো’র পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)।

ডিএফবি জানায়, লো নিজে থেকেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়ে সঙ্গে অনুরোধ করেছেন যেন তার চুক্তির ইতি টানা হয়।

৬১ বছর বয়সী এই কোচ ২০১৪ বিশ্বকাপ জিতলেও রাশিয়ার ২০১৮ বিশ্বকাপ একেবারেই ভালো যায়নি। যে কারণে তার শেষ দেখে নিয়েছিলেন অনেকেই। তবে হার না মেনে ২০২২ কাতার বিশ্বকাপের জন্য দল গঠনের কাজে নেমে পড়েন। কিন্তু আচমকা ডিএফবিকে চুক্তি বাতিলের অনুরোধ করেছেন তিনি।

২০০৬ সালের বিশ্বকাপের পর ইয়ুর্গেন ক্লিন্সম্যানের স্থলাভিষিক্ত হয়েছিলেন লো। তার আগে দুই বছর সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০১৪ বিশ্বকাপে ২৪ বছর পর আবার শিরোপা উৎসবে মাতে জার্মানি। ব্রাজিলের সেই বিশ্বকাপে লো হৃদয়ে রক্ত ঝরিয়েছেন লিওনেল মেসিদের।

ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরা সেই কোচের জার্মানির অধ্যায় শেষ হচ্ছে। সম্পর্কটা এক-দুই বছরের নয়, দীর্ঘ ১৭ বছরের। জার্মানি জাতীয় দলের শুরুটা ইয়ুর্গেন ক্লিন্সমানের সহকারী হিসেবে হলেও দুই বছর পর প্রধান কোচের দায়িত্ব নেন লো।

এক বিবৃতিতে জার্মান ফুটবল ফেডারেশন জানিয়েছে, ২০২১ সালের গ্রীষ্মে হতে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জোয়াকিম লো জাতীয় দলের চাকরি ছাড়বেন।

পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে লো বলেছেন, আমি খুব ভেবেচিন্তে পরিপূর্ণ সম্মান ও ভীষণ কৃতজ্ঞতার সঙ্গে এই সিদ্ধান্ত নিয়েছি। আমি খুব গর্বিত। কারণ, আমি জার্মান দলের সঙ্গে যুক্ত থাকতে পেরেছি।

করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া ইউরো চ্যাম্পিয়নশিপের পরের আসর বসবে আগামী ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত। প্রতিযোগিতার সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে জার্মানি। ‘এফ’ গ্রুপে তাদের সঙ্গী বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরি।

এমআই/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে জার্মানির অস্ত্র বিক্রি বন্ধ চায় নিকারাগুয়া
গাজায় যেভাবে ত্রাণ পাঠাচ্ছে জার্মানি
‌‘বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে পরিবেশ সংরক্ষণকে অগ্রাধিকার দেওয়া হয়’
আশ্রয়প্রার্থীদের সামলাতে হিমশিম খাচ্ছে জার্মানি
X
Fresh