• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১৪৪ বছরের টেস্ট ইতিহাসে মালিক তৃতীয়

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ মার্চ ২০২১, ১৯:৪৭
আবদুল মালিক

ঘরোয়া ক্রিকেটে নিজেকে ঝালিয়ে প্রমান করেছিলেন আন্তর্জাতিক টেস্টে খেলার জন্য তৈরি আফগান ওপেনার আবদুল মালিক। জিম্বাবুয়ের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে অভিষেক ক্যাপও উঠেছে তার মাথায়।

সাদা পোশাকের ক্রিকেটে খেলার অপেক্ষায় থাকা আবদুল মালিক লাল ক্যাপ পরে মাঠে নামলেন ঠিকই তবে লম্বা সময়ের অপেক্ষাটা শেষ হয় ইনিংসের প্রথম বলেই শূন্য রানে ফেরা দিয়ে।

যা ১৪৪ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ঠাই নিয়েছে ৩ নম্বরে। তার আগে এই তিক্ত রেকর্ড করেন ১৯৯২ সালে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জিমি কুক ও ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইন্ডিজ ব্যাটসম্যান লিওন গ্যারিক।

প্রথম ইনিংসে রেকর্ড গড়া মালিক দ্বিতীয় ইনিংস খেলতে নামলে তাতেও সেই শূন্য রানে ফিরতে হয় সাজঘরে। এবার প্রথম বলে না হলেও তৃতীয় বলে।

টেস্ট ক্রিকেটে এমন ঘটনা ১১বার ঘটেছে আবদুল মালিককে দিয়ে। টেস্ট অভিষেকের ম্যাচে দুই ইনিংসে শূন্য রান করা ওপেনার মালিকসহ পাঁচ জন।

নিউজিল্যান্ডের কেইন রাদারেফার্ড (১৯৮৫, উইন্ডিজ), পাকিস্তানের সাঈদ আনোয়ার (১৯৯০, উইন্ডিজ), জিম্বাবুয়ের ডার্ক ভিলিওন (১৯৯৮, পাকিস্তান) এবং ওয়েস্ট ইন্ডিজের রাজেন্দ্র চন্দ্রিকা (২০১৫, অস্ট্রেলিয়া)।

দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে মাত্র দুই দিনে হারিয়েছে আফগানিস্তানকে। দ্বিতীয় ও শেষ ম্যাচে আর কী রেকর্ড হয় সেটা সময়ই বলে দেবে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আলোচিত সেই খাজাই বর্ষসেরা টেস্ট ক্রিকেটার
টেস্ট ক্রিকেটের ‘দুর্দশার’ জন্য যাকে দায়ী করলেন ডি ভিলিয়ার্স
X
Fresh