logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০৭
আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১৩

রুটদের সাড়ে ৩ দিনে হারালো ভারত

ছবি- ক্রিকইনফো

গোটা চার দিনও খেলা হলো না, মাত্র সাড়ে তিন দিনেই ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে ভারত। চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে ৩১৭ রানে হারিয়ে ১-১ সমতায় আনল স্বাগতিকরা।

ভারতের দেয়া ৪৮২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বালির বাঁধের মতো ভেঙে পড়ে চতুর্থ দিনের সকালে। বাঁহাতি স্পিনার আক্সার প্যাটেলের ঘূর্ণি সামলাতে পারেনি জো রুট, মঈন আলীরা।

শেষ ইনিংসে ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেন মঈন আলী। এছাড়া অধিনায়ক রুট করেন ৩৩ রান। শেষ পর্যন্ত ১৬৪ রান তুলতেই হারায় সব উইকেট।

দ্বিতীয় টেস্টে টস জিতে আগে ব্যাট করে ভারত। প্রথম ইনিংসে ওপেনার রোহিত শর্মার ১৬১, আজিঙ্কা রাহানের ৬৭ আর রিষাব পন্থর ৫৮ রানে ভর করে ৩২৯ রান তোলে। মঈন আলী নেন ৪টি, ওলে স্টোন নেন ৩টি উইকেট।

ভারতের প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র ১৩৪ রানে অল আউট হয় ইংলিশরা। বেন ফোকসের ব্যাটে আসে সর্বোচ্চ ৪২ রান। অশ্বিন তুলে নেন ৫ উইকেট।

দ্বিতীয় ইনিংসে এ ১৯৫ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নেমে নড়বড়ে শুরুর পর বিরাট কোহলির ৬২ রানে ঘুরে দাঁড়ানোর পর অশ্বিনের বুক চিতিয়ে লড়াই।

তার এই লড়াই শেষ পর্যন্ত ঠাই পায় রেকর্ড বইতে। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার পর ১০৬ রানের ইনিংস। এক ম্যাচে সেঞ্চুরি এবং ৫ উইকেট নেয়াদের তালিকায় পেছনে ফেলেছেন সাকিব আল হাসান ও গ্যারি সোবার্সকে।

এক নম্বরে থাকা ইয়ান বোথামের রয়েছেন ৫ ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট পাওয়ার রেকর্ড। দুইয়ে আসা অশ্বিনের সেটা ৩ ম্যাচে। সোবার্স, মুশতাক আহমেদ, জ্যাক ক্যালিস এবং সাকিব আল হাসানের রয়েছে দুই ম্যাচে এমন কীর্তি।

অশ্বিনের কীর্তিতে ভারত পেয়ে যায় ৪৮২ রানের লিড। এই পাহাড় সম লিড আর পার করতে পারেনি ইংলিশরা। তাতে সিরিজ এসেছে ১-১ সমতায়।

এমআর/

RTV Drama
RTVPLUS