• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ব্র্যাডম্যানের মতোই স্মিথ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মার্চ ২০১৭, ১৪:১০

সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে সর্বজনস্বীকৃত স্যার ডন ব্র্যাডম্যান। তাকে ছোঁয়া তো দূরের কথা, তার রেকর্ডের আশপাশ ঘেঁষেও এখন পর্যন্ত কেউ যেতে পারেননি। তার সঙ্গে সামান্য তুলনাতেই যেনো ক্রিকেটারদের জীবন সার্থক হয়ে উঠে। এজন্য ক্রিকেট বিশ্বে আসা রথি-মহারথিদের প্রাণান্তকর চেষ্টারও শেষ থাকে না। তবে কারো ভাগ্যে সেই স্বীকৃতি মেলে, আবার অনেকের ভাগ্যে মেলে না। কিন্তু ব্র্যাডমানের সঙ্গে সেই কাঙ্ক্ষিত তুলনার স্বীকৃতি পেলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ।

সবশেষ ভারত সফরে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছে অস্ট্রেলিয়া। সিরিজ হারলেও স্বমহিমায় উজ্জ্বল ছিলেন অধিনায়ক স্টিভ স্মিথ। সিরিজে ৭১.২৮ গড়ে করেছেন সর্বোচ্চ ৪৯৯ রান। হাঁকিয়েছেন ৩টি সেঞ্চুরি। তার এমন পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ দলের কোচ ড্যারেন লেহম্যান। তাই তিনি বললেন, ভারত সফরে স্মিথের ব্যাটিং পারফরম্যান্স ডন ব্র্যাডম্যানের মতো।

একের পর এক রেকর্ড ভাঙছেন, স্পর্শ করছেন নতুন মাইলফলক। সাম্প্রতিক সময়ে স্টিভ স্মিথের এমন পারফরম্যান্সে বিমুগ্ধ অন্যরাও। অনেকের মতে, ব্র্যাডম্যানের পর জাতির সবচে’ সেরা ব্যাটসম্যান হবেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

টেস্টে এখন স্মিথের রানের গড় ৬১.০৫। আর অধিনায়ক হিসেবে টেস্টে তার গড় ৭৩.২৭। র‌্যাঙ্কিংয়েও রয়েছেন শীর্ষ স্থানে। সাম্প্রতিক সময়ে এরকম আরো প্রমাণ আছে ডানহাতি ক্লাসিক ব্যাটসম্যানের। একরকম তিনি সহকর্মীদের দেখিয়েই দিচ্ছেন কিভাবে টেস্ট খেলতে হয়।

এতোসব কারণেই স্মিথে মুগ্ধ ড্যারেন লেহম্যান।তার প্রশংসায় তিনি বলেন, সে অসাধারণ মেধাবী। তার কীর্তি অবিশ্বাস্য। ব্যাটিংয়ে ব্র্যাডম্যানের মতোই।

লেহম্যান বলেন, ৪ ম্যাচ টেস্ট সিরিজে ৩টি সেঞ্চুরি হাঁকিয়েছে সে। যা সত্যিই স্পেশাল। তবে এ কারণেই তাকে ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করা হচ্ছে না। তার পেছনের কীর্তিও অনন্য।

তিনি বলেন, অধিনায়ক হিসেবেও স্মিথ অসাধারণ। স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের চেয়ে কোনো অংশেই কম নয়। সে ক্রিকেটের পৃষ্ঠপোষক, খেলাটি ভীষণ ভালোবাসে, একইসঙ্গে ভালোবাসে দলের খেলোয়াড়দের। আমি তার জন্য গর্বিত।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh