logo
  • ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭

স্পোর্টশ ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জানুয়ারি ২০২১, ১৮:৩২
আপডেট : ২৭ জানুয়ারি ২০২১, ১৮:৩৯

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে এক ভারতীয়

তানভির স্যাঙ্গা

শিরোনাম দেখে ভাববার অবকাশ নেই উড়ে এসে জুড়ে বসেছেন। নিউজিল্যান্ড সফরের জন্য ঘোষিত অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দলে জায়গা হয়েছে লেগ স্পিনার তানভির স্যঙ্গার।

নব্বইয়ের দশকে তানভীরের বাবা জগা সিং ভারতের পাঞ্জাব থেকে উন্নত জীবনের জন্য পাড়ি জমান অস্ট্রেলিয়ায়। এরপর থেকে সেখানেই বসবাস। সিডনিতে ট্যাক্সি চালিয়ে জীবিকা নির্বাহ করেন জগা সিং। তানভীরের মা হিসাব রক্ষক হিসেবে কাজ করছেন।

বাবা-মার সূত্রে অস্ট্রেলিয়াতেই তানভিরের জন্ম ও বেড়ে ওঠা। ছোট বেলায় পাঞ্জাবে বেড়াতে এলেও থিতু হতে পারেননি তানভির। তাই একেবারেরই অস্ট্রেলিয়াতে থিতু হয়ে যান।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও চমক দেখিয়েছেন তানভির। ৬ ম্যাচে নেন ১৫টি উইকেট। তাতে হয়ে যান আসরের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

জাতীয় দলে আসার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ রেখেছে বড় ভূমিকা। মাত্র ১৭ বছর বয়সেই বিগ ব্যাশের দল সিডনি থান্ডার চুক্তি করে তানভীরের সঙ্গে।

চলতি আসরে বিগ ব্যাশে অভিষেক হওয়া তানভির অভিষেকে ম্যাচে নেন ২ উইকেট। এখন পর্যন্ত ১৪ ম্যাচে পেয়েছেন ২১ উইকেট। যা তাকে নিয়ে গেছে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে। ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচকরা আর দেরি না করে কিউই সফরের দলে সুযোগ করে দিল ভারতীয় বংশোদ্ভূত তানভিরকে।

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ম্যাথু ওয়েড (সহ-অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, বেন ম্যাকডারমট, রাইলি মেরেডিথ, জশ ফিলিপ, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, ড্যানিয়েল স্যামস, তানভির স্যাঙ্গা, ডার্সি শর্ট, মার্কাস স্টয়নিস, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জ্যাম্পা।

এমআর/

RTV Drama
RTVPLUS