• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সেই ক্রেসপো, এই ক্রেসপো

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জানুয়ারি ২০২১, ১৬:৪১
argentine primera división 20/21, Hernán Crespo, Defensa y Justicia, rtv online
হার্নান ক্রেসপো

বুয়েন্স আয়ার্সের ফ্লোরেন্সিও ভারেলা শহরের দল ডিফেন্সা ওয়াই জাস্টিসিয়া। ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত হয় দলটি। ১৯৯৬ ও ২০১৩ সালে প্রিমেরা বি চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ১৯৮২ সালে প্রিমেরা ডি ও তিন বছর পর প্রিমেরা সি’তেও শিরোপা লাভ করে। ২০১৪ সালে প্রথমবারের মতো দেশটির সর্বোচ্চ লিগে খেলার সুযোগ হয় তাদের। দীর্ঘ ইতিহাস থাকলেও বড় কোনও শিরোপার ধারে কাছেও যেতে পারেনি দলটি।

২০২০ সালের ২৫ জানুয়ারি জাস্টিসিয়ার কোচ হিসেবে দায়িত্ব নেন হার্নান ক্রেসপো। পাল্টে যায় দলটির চিত্র। কোপা সুদামেরিকানায় অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক এই স্ট্রাইকারের শিষ্যরা।

দক্ষিণ আমেরিকান ফুটবল সংস্থা কনমেবল আয়োজিত এই টুর্নামেন্টের ফাইনাল বসেছিল মারিও আলবের্তো কেম্পেস স্টেডিয়ামে। আর্জেন্টিনা করোডোবার এই মাঠ থেকে ৩-০ গোল জয় পেয়েছে জাস্টিসিয়া।

১৯৯৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন ক্রেসপো। আকাশী-সাদা জার্সিতে ৬৪ ম্যাচে গোল করেছেন ৩৫টি।

১৯৯৩ সাল থেকে রিভার প্লেট, পারমা, ল্যাজিও, ইন্টার মিলান, এসি মিলান ও চেলসির জার্সিতে মাঠ মাতিয়েছেন ২০১২ সাল পর্যন্ত। গোল রয়েছে প্রায় দুই শতাধিক। প্রতিটি দলের হয়েই বিভিন্ন শিরোপার স্বাদ পেয়েছেন তিনি। তবে কোচ হিসেবে এবারই প্রথম শিরোপা জিতলেন।

রিভারের হয়ে খেলার সময় দুটি প্রিমেরা ডিভেশন জিতেছেন। রয়েছে কোপা লিবেরটাডোরেস শিরোপাও। পারমার হয়ে কোপা ইতালিয়া, সুপার কোপা ইতালিয়ানা, উয়েফা কাপ জিতেছেন। ল্যাজিওর জার্সিতে সুপার কোপা ইতালিয়ানা জয়ের রেকর্ড রয়েছে তার। চেলসির পক্ষে প্রিমিয়ার লিগ ও এফএ কমিউনিটি শিল্ড শিরোপা রয়েছে ক্রেসপোর নামের সঙ্গে। ইন্টারের জার্সিতে তিনটি সিরি আ’ ও সুপারকোপা ইতালিয়ানাও জিতেছেন।

২০১২ সালে বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেন তিনি। দুই বছর পর পারমার যুব দলের কোচ হিসেবে অভিষেক হয়। পরবর্তীতে ইতালিয়ান দলটির ভাইস প্রেসিডেন্ট ও দূত হিসেবে কাজ করেন তিনি। ২০১৫ সালে সিরি বি’র দল মডেনার দায়িত্ব নেন। সেখান থেকে ফিরে আসেন আর্জেন্টিনায়। কাজ শুরু করেন ব্যানফিল্ডের সঙ্গে। গেল বছর যোগ দেন জাস্টিসিয়ায়।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh