logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২১, ১৭:৪৫
আপডেট : ২০ জানুয়ারি ২০২১, ১৭:৫১

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

আরেকটা রেকর্ড সাকিবের

সাকিব আল হাসান

এক বছরের নিষেধাজ্ঞার আগে পরে মিলিয়ে মোট ৪৮৬ দিন মাঠের বাইরে ছিলেন সাকিব আল হাসান। ফিরেই দুর্দান্ত পারফর্ম করেছেন দেশের সেরা এই অল-রাউন্ডার।

উইন্ডিজদের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭.২ ওভারে মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। এই চার উইকেট নেয়ার মাধ্যমে দেশের মাটিতে সাকিব ১৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন মি. অল্রাউন্ডার খ্যাত সাকিব।

উইন্ডিজদের বিপক্ষে এই ম্যাচে ৪ উইকেট নিয়ে দেশে মাটিতে হয়েছে ১৫৩ উইকেট। শুধু তাই নয়, ৮ রানে ৪ উইকেট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও বাংলাদেশের সেরা বোলিং পারফর্মেন্স।

বাঁহাতি স্পিনার হিসেবে যা দেশের মাটিতে বিশ্ব সেরা বোলিং পারফর্মেন্স আর স্পিনারদের তালিকায় শ্রীলঙ্কার সাবেক অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরনের (১৫৪ উইকেট) পরেই এখন সাকিবের অবস্থান।

সবমিলে এই তালিকায় সাকিবের অবস্থান পাঁচ নম্বরে। সেরা দু’জন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার শন পোলক (১৯৩ উইকেট) ও অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লি (১৬৯ উইকেট)।

তৃতীয় অবস্থানে আছেন দেশের মাটিতে ১৬০ উইকেট নেওয়া আরেক সাবেক অসি পেসার গ্লেন ম্যাকগ্রা। এরপরই রয়েছেন মুরালিধরন ও সাকিব।

দেশের মাটিতে শততম ওয়ানডে ছিল এটি সাকিবের। মুশফিকুর রহিম ১১১, মাশরাফী ১০৩ ওয়ানডে খেলেছেন। এরপরই সাকিব। তবে ক্রিকেট ইতিহাসে ৩৪তম ক্রিকেটার হিসেবে দেশের মাটিতে ১০০ ওয়ানডে খেলার গৌরব অর্জন করলেন সাকিব। এরপরই আছেন ৯৯ ওয়ানডে খেলে ফেলা তামিম ইকবাল।

এমআর/

RTV Drama
RTVPLUS