logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

প্রবীণ ক্রীড়া সংগঠক রাইসউদ্দিনের মৃত্যু

raisuddin ahmed, bcb, rtv online
রাইসউদ্দিন আহমেদ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ বিমানের সাবেক পরিচালক রাইসউদ্দিন আহমেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি কে-স্পোর্টসের পরিচালক আশফাক আহমেদের বাবা।

বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় প্রবীণ এই ক্রীড়া সংগঠকের। করেনা আক্রান্ত হবার পর জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন বেশ কয়েকদিন ধরেই।

এদিন বাদ আসর কাকরাইল সার্কিট হাউস জামে মসজিদে জানাজার পর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

রাইসউদ্দিন আহমেদ পুরো জীবন জুড়েই জড়িয়ে ছিলেন বিভিন্ন ক্রীড়া ক্ষেত্রের সঙ্গে।

১৯৬৫-৬৮ সাল পর্যন্ত ম্যানেজারের দায়িত্বে ছিলেন পিআইএ ক্রিকেট ও হকি টিমের। এরপর ইপিএসএফ'এ থেকে পাকিস্তান অলিম্পিক অ্যাসোসিয়েশন ও পাকিস্তান ক্রিকেট বোর্ড এর হয়ে প্রতিনিধিত্ব করেছেন।

১৯৬৫ সালে পূর্ব পাকিস্তান বাস্কেটবল দলের কোচ হিসাবে দায়িত্ব পেয়েছিল রাইসউদ্দিন আহমেদ। এর আগে ১৯৬০-৬৫ পর্যন্ত এই দলেরই একজন সদস্য ছিলেন তিনি।

১৯৫৮ থেকে ১৯৫৯ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় দলের হয়ে কায়েদ-ই-আজম ট্রফিতে খেলেছিলেন। এরপর ১৯৫৯ সালেই ডাক পান পূর্ব পাকিস্তান ক্রিকেট দলে। ১৯৬০-৬১ মৌসুমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন রাইসউদ্দিন আহমেদ।

১৯৬৯ সালে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন পাকিস্তান বাস্কেটবল বাস্কেটবল ফেডারেশনের। ১৯৬৫-৬৯ পর্যন্ত সময়কালে রাইসউদ্দিন আহমেদ ছিলেন সচিব ক্রিকেট কমিটি, পূর্ব পাকিস্তান স্পোর্টস ফেডারেশনের (ইপিএসএফ)।

১৯৮১ ও ১৯৮৪ সালে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি থেকে অর্জন করেন সেরা ক্রীড়া সংগঠক পুরষ্কার। ১৯৮২ সালে রাইসউদ্দিন অর্জন করেন মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সদস্য হওয়া সম্মাননা।

রাইসউদ্দিন আহমেদের মৃত্যুতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন, কে-স্পোর্টসের সিইও ফাহাদ এম এ করিম শোক প্রকাশ করেছেন।

ওয়াই

RTV Drama
RTVPLUS