• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশের তামিম পর্ব শুরু

আরটিভি নিউজ

  ১৯ জানুয়ারি ২০২১, ১৪:২৮
tamim iqbal vs west indies, RTV ONLINE
মাশরাফীর পর শুরু হচ্ছে তামিম অধ্যায়

মার্চে ওয়ানডে অধিনায়ক হিসেবে মাশরাফী বিন মোর্ত্তজার বিদায়ের পর দায়িত্ব দেয়া হয় তামিম ইকবালকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষে সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, লম্বা সময়ের জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপরই শুরু হয় করোনা তাণ্ডব। একের পর এক আন্তর্জাতিক ম্যাচ বাতিল হয় টাইগারদের। তাই আনুষ্ঠানিকভাবে অভিষেকও হয়নি অধিনায়ক তামিমের। বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এই ম্যাচ দিয়ে নতুন অধিনায়ক পাচ্ছে লাল-সবুজরা।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সফলতম অধিনায়ক মাশরাফী। ৮৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে দল এনে দিয়েছেন ৫০ জয়। হেরেছেন ৩৬ ম্যাচে। ২ ম্যাচের কোনও ফল হয়নি। তার হাত ধরেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ও চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালও খেলার অভিজ্ঞতা অর্জন করে।

এমন পরিসংখ্যান দেখে তামিমের নিতে হবে বিশাল চ্যালেঞ্জ। স্বাভাবিকভাবে তামিমের কাছে প্রত্যাশাটাও থাকবে বেশি।

‘মাশরাফী ভাই যা করেছেন তা অবশ্যই অকল্পনীয়। আমি আমার জায়গায় সেরাটা দেয়ার চেষ্টা করব। খেলোয়াড়দের সঙ্গে যখন আলোচনা করবো অবশ্যই সেক্ষেত্রে খেয়াল রাখবো কার সঙ্গে কথা বলছি। অনেকেই চায় তার সঙ্গে আলাদা করে কথা বলতে। কেউ নিজেকে একা তৈরি করতে পছন্দ করেন। তাই বিষয়গুলো মাথায় রেখেই কাজ করবো।’

২০১৯ সালের বিশ্বকাপের পর ভারপ্রাপ্ত দলনেতা হিসেবে শ্রীলঙ্কা সফর করেছিলেন তামিম। তার আগে ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে টেস্ট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে দেখা যায় তাকে। প্রতিটি ম্যাচেই হারতে হয়েছে বাংলাদেশকে। ঘরোয়া ক্রিকেটের নানা পর্যায়ে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে দেখা গেছে তাকে। সবশেষ বিসিবি প্রেসিডেন্টস কাপে তামিম একাদশের দায়িত্বে ছিলেন। পাঁচ দলের টুর্নামেন্টে চতুর্থ হয়েছিল তার দল। অন্যদিকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফরচুন বরিশাল দল পরিচালনা করেছেন। ১২ ম্যাচে অধিনায়কত্ব করে জয় এসেছিল চারটিতে।

‘আমার কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে আমি অনেক কিছু শিখেছি। যদি কোনও কিছু ভালো করে থাকি সেটা আমার জন্য বড় পাওয়া। আসন্ন সিরিজ থেকেও অনেক কিছু শিখতে পারবো।’

সবকিছুর বাইরে সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের রয়েছে ১৪ বছরের অভিজ্ঞতা। জাতীয় দলের হয়ে ২০৭ ম্যাচ খেলেছেন তিনি। রয়েছে ৭ হাজার ২০২ রান। যা টাইগারদের হয়ে সর্বোচ্চ। ৩৬.৭৪ গড়ে ১৩টি শতক ও ৪৭টি অর্ধশতক রয়েছে তামিমের নামের পাশে।

সবশেষ সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ২৮৬ রান করেছিলেন তামিম। প্রথম ম্যাচে ২৪ রানের ইনিংস খেলেন। পরের দুই ম্যাচে ১২৮ ও ১৫৮ রান করেছিলেন তিনি।

করোনার পর বিসিবি প্রেসিডেন্টস কাপে অংশ নিয়ে ৪ ম্যাচে ১০১ রান তুলেছিলেন তামিম। ছিল একটি অর্ধশতক। অন্যদিকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৯ ম্যাচ দুই অর্ধশতকসহ ৩২৪ রান করেন তিনি।

প্রায় প্রশ্ন উঠে থাকে তার স্ট্রাইকরেট নিয়ে। এদিনও প্রশ্ন করা হয়েছিল একই বিষয় নিয়ে। কিছুটা বিরক্ত প্রকাশ করে তামিম বলেন, ‘এটা নিয়ে আগেও উত্তর দেয়া হয়েছে। আমার মনে হয় গেল পাঁচ-ছয় বছরের আমার পরিসংখ্যান দেখা উচিৎ। তাহলে আবারও উত্তরটা সামনে চলে আসবে।’

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শো-রুম উদ্বোধনে ফেনীতে তামিম
তামিমের সেই বিজ্ঞাপন ইস্যুতে যা বললেন পাপন
সাকিবের পর এবার শোরুম উদ্বোধনে নামছেন তামিম
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নিয়ে যা জানালেন তামিম
X
Fresh