logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

পরীক্ষায় পাশ করলে দীর্ঘমেয়াদী পরিকল্পনা লুইসকে নিয়ে

জন লুইস
দরজায় কড়া নাড়ছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের পর রয়েছে ২টি টেস্ট ম্যাচও। দুই ফরম্যাটের খেলা থাকলেও দলের সঙ্গে নেই কোনো ব্যাটিং কোচ। যদিও এই সিরিজকে সামনে রেখে ব্যাটিং কোচ নিয়োগ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গত বছর আগস্টে পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে দেন নেইল ম্যাকেঞ্জি। পরে কিউই সাবেক ক্রিকেটার ক্রেইগ ম্যাকমিলানকে দায়িত্ব দিলেও আসেননি বাবার মৃত্যুর কারণে। তাই ইংলিশ কোচ জন লুইসকে আপাতত দায়িত্ব দিয়েছে বিসিবি। যদিও এই সিরিজ পর থাকবেন কী না লুইস সেটা একেবারেই নিশ্চিত নয়। তবে বিসিবির ক্রিকেট পরিচালক আকরাম খান জানিয়েছেন, দুই একটা সিরিজ দেখার পর বিসিবি ভাববে দীর্ঘ মেয়াদে রাখার ব্যাপারটি।

‘লুইস কাল পরশুর মধ্যে আসবে। সে আসলে আমরা সামনা সামনি কথা বলব। এখন যে পরিস্থিতি, করোনার কারণে কেউ লম্বা সময়ের জন্য চুক্তিতে যাচ্ছে না। এখন প্রথম দুই একটা সিরিজ দেখি কেমন তারপর যদি ভালো হয় আমরা চেষ্টা করব ওকে রাখার।’

লুইস ছাড়াও বিসিবির তালিকায় ছিল আরও কয়েকজন। তবে অভিজ্ঞতার দিক থেকে এগিয়ে থাকায় লুইসকে বেচে নিয়েছে বিসিবি। এক্ষেত্রে হেড কোচ রাসেল ডমিঙ্গোর মতামতও নেয়া হয়েছিল।

‘আমাদের তিন চারটা লিস্ট ছিল, তারমধ্যে আমরা লুইসের অভিজ্ঞতা, ও কোথায় কোথায় কাজ করেছে। এর মধ্যে দুই তিন জনকে আমরা বেছে নিয়েছিলাম। এবং পরে আমরা ডমিঙ্গোর সঙ্গে আলাপ করি। ওর মতামত নিয়ে এবং আমরা সবাই একমত হওয়াতে ওকে নিয়েছি।’

৫০ বছর বয়সী লুইসের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে সাত বছর খেলেছেন এসেক্সের হয়ে। এরপর ১৯৯৭ সালে যোগ দেন ডারহামে। প্রথম শ্রেণির ক্রিকেটে ২০৫ ম্যাচে রয়েছে ১০ হাজার ৮২১ রান। রয়েছে ১৬টি সেঞ্চুরিও।

ক্রিকেট ছাড়ার পর ডারহামের 'বি' দলের দায়িত্ব নেন।অভিজ্ঞতা আছে মূল দলের দায়িত্ব সামলানোরও। বেন স্টোকস, মার্ক উডদের মতো ক্রিকেটাররাও খেলেছেন তার তত্ত্বাবধানে।

কাউন্টি ক্রিকেটে কোচিং পদ ছেড়ে দায়িত্ব নেন শ্রীলঙ্কা জাতীয় দলের ব্যাটিং কোচের। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডে ছিলেন লঙ্কানদের সঙ্গে।

এমআর/

RTV Drama
RTVPLUS