সম্পূর্ণ নতুন ফরম্যাটের ক্রিকেটে নামছেন যুবরাজ-গেইল-রশিদরা

প্রকাশ | ২৩ ডিসেম্বর ২০২০, ১২:৩৫ | আপডেট: ২৩ ডিসেম্বর ২০২০, ১২:৪৯

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ
আল্টিমেট ক্রিকেট চ্যালেঞ্জে লড়বে ক্রিকেটের ৬ তারকা

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) স্বীকৃতি পাওয়া তিনটি ফরম্যাট হচ্ছে টেস্ট, ওয়ান ডে, টি-টিয়েন্টি। এর পর টি-টিন, থ্রি-টিমস এবং হান্ড্রেড বল ক্রিকেট নিয়েও বেশ সাড়া পাওয়া গেছে। এবার নতুন একটি ফরম্যাটের সঙ্গে পরিচিত হতে যাচ্ছে ক্রিকেটপ্রেমীরা। যার নাম আল্টিমেট ক্রিকেট চ্যালেঞ্জ (ইউকেসি)। 

দলীয় খেলা ক্রিকেট এবার ব্যক্তিগত লড়াইয়ে খেলা যাবে। যার প্রথম আসরে দেখা যাবে যুবরাজ সিং, কেভিন পিটারসেন, ক্রিস গেইল, এউইন মরগ্যান, আন্দ্রে রাসেল ও রশিদ খানকে।

বিশ্ব ক্রিকেটের সুপরিচিত ৬ মুখ একে অপরের বিপক্ষে লড়বেন রাউন্ড রবিন লিগে। ১৬ ম্যাচের এই টুর্নামেন্টে একটি ম্যাচ জিতলে দেয়া হবে ২ পয়েন্ট। সেরা চার জন চলে যাবেন সেমিফাইনালে। এর পর হবে শিরোপার লড়াই ফাইনাল।

আল্টিমেট ক্রিকেট চ্যালেঞ্জে প্রতি ম্যাচে দুই জন খেলবেন একে-অপরের বিপক্ষে। ১৫ বলের দুই ইনিংসে চলবে খেলা। দুই পক্ষ ব্যাট-বল করতে পারবে। 

১৫ বলের মধ্যে সর্বোচ্চ ৭টি বল অন্য কোনও খেলোয়াড়কে দিয়ে করানোর সুযোগ রয়েছে। উইকেটকিপার ও একজন ফিল্ডার মাঠে নামানো যাবে। সামর্থ্য অনুযায়ী স্পিন-পেস দুই রকমের বলই করা যাবে।

ইউকেসিতে স্বাভাকিবভাবে দৌড়ে রান তুলতে পারবেন। ১, ২, ৩, ৪ ও ৬ রানের আলাদা আলাদা জোন ভাগ করা থাকবে। বোলারের ঠিক পেছনে থাকবে ‘বুলস আই’। নির্ধারিত স্থানে বল মারতে পারলেই যোগ হবে ১২ রান। সঙ্গে অতিরিক্ত একটি বলও যোগ হবে। 

আউট হলেও ব্যাটসম্যানের সংগ্রহ থেকে বাদ দেয়া হবে ৫ রান। ক্যাচ, বোল্ড, রান-আউট, হিট-উইকেট সব আউটের সঙ্গে ডট বল করলেও তা উইকেট হিসেবে গণ্য হবে।

বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১ জানুয়ারি পর্যন্ত চলবে আলটিমেট ক্রিকেট চ্যালেঞ্জ। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের কোকাকোলা এরিনায় বসবে খেলাগুলো।

ওয়াই